আমেরিকা ইজ ব্যাক: জো বাইডেন

জো বাইডেন
জো বাইডেন  © ফাইল ফটো

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, যুক্তরাষ্ট্রের পুনরুত্থান হয়েছে। অন্যের দ্বারা পরিচালিত হতে নয়, বিশ্বকে এখন নেতৃত্ব দিতে প্রস্তুত। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

নিজের সম্ভাব্য মন্ত্রিসভা এবং গুরুত্বপূর্ণ পদের ব্যক্তিদের পরিচিতি অনুষ্ঠানে বাইডেন বলেন, আমেরিকা আবার ফিরে এসেছে। তিনি বলেন, পিছু হটতে নয় বরং তার সরকার বিশ্বকে নেতৃত্ব দিতে প্রস্তুত রয়েছে।

গোয়েন্দা সংস্থা ন্যাশনাল ইন্টিলিজেন্সের পরিচালক হিসেবে অ্যাভরিল হেইনসকে মনোনয়ন দিয়েছেন বাইডেন, মনোনীত হলে তিনিই হবে এই পদে প্রথম নারী। আর স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে প্রথম লাতিনো আলেহান্দ্রো মায়োরকাসকে মনোনয়ন দেয়া হয়েছে।

এনবিসি নিউজকে বাইডেন বলেন, বর্তমান প্রেসিডেন্ট ট্রাম্প পুরো চিত্রটা পাল্টে ফেলেছেন। এখন যুক্তরাষ্ট্র সর্বাগ্রে একাই রয়েছে। আমরা একে এমন জায়গায় নেব, যেখানে আমাদের মিত্ররাও সম্মানের সঙ্গে থাকতে পারে।

এর আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ট্রানজিশন প্রক্রিয়া মেনে নিতে সম্মতি জানান। এর ফলে এখন থেকে শীর্ষ গোপনীয় গোয়েন্দা ব্রিফিং পাবেন বাইডেন। তবে নির্বাচনে এখনও পরাজয় মানতে অস্বীকৃতি জানিয়েছেন ট্রাম্প। তার ভাষায়, ৩ নভেম্বরের নির্বাচনে ‘জালিয়াতি’ হয়েছে।

এছাড়া দৈনিক প্রেসিডেন্সিয়াল ব্রিফও পাবেন বাইডেন। এই ব্রিফে আন্তর্জাতিক হুমকি এবং পরিস্থিতি সম্পর্কে মার্কিন প্রেসিডেন্টকে জানানো হয়। এর পাশাপাশি তিনি গুরুত্বপূর্ণ সরকারি কর্মকর্তা এবং কোটি কোটি ডলার তহবিলের অ্যাকসেস পাবেন।


মন্তব্য

সর্বশেষ সংবাদ