করোনায় প্রতি ১৭ সেকেন্ডে একজনের মৃত্যু ইউরোপে

ইউরোপে করোনা
প্রতি ১৭ সেকেন্ডে একজনের মৃত্যু  © সংগৃহীত

‌ই‌‌‌উরোপে করোনাভাইরাসের দ্বিতীয় ধাক্কা কিছুটা হলেও কমেছে। তবুও এখনো প্রতি ১৭ সেকেন্ডে এই মহাদেশে একজনের মৃত্যু হচ্ছে কোভিড–১৯ এ। বৃহস্পতিবার এমনটাই জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।

দুসপ্তাহ আগেও পুরো মহাদেশে ২০ লাখ মানুষ কোভিড–আক্রান্ত হয়েছিলেন। কিন্তু গত সপ্তাহে তা কমে হয়েছিল ১৮ লাখে। তার ভিত্তিতেই এই সমীক্ষা করেছে হু। ইউরোপে হু–র আঞ্চলিক ডিরেক্টর হান্স ক্লুজ বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে বললেন, ‘‌এখানে একটা সুখবর আছে, আবার তেমন সুখবর হয়তো নেইও। একটা ছোট সঙ্কেত, কিন্তু তাও তো সঙ্কেত।’

অক্টোবর থেকেই কোভিডের দ্বিতীয় ঢেউয়ে টালমাটাল ইউরোপে আক্রান্তের সংখ্যা গত সপ্তাহেই ১৮ শতাংশ বেড়ে গিয়েছিল। হাসপাতালগুলো এখনো কোভিড রোগীতে পরিপূর্ণ। ফলে মৃতের সংখ্যা আরো বাড়ার আশঙ্কা করছেন চিকিৎসকরা। ক্লুজ বলললেন, ফ্রান্সের হাসপাতালগুলো ৯৫ শতাংশ ভর্তি হয়ে গেছে। সুইজারল্যান্ডের কোনো হাসপাতালে আর একটাও জায়গা নেই।

জার্মানির শুধু বার্লিন শহরেই বিভিন্ন হাসপাতাল মিলিয়ে এক হাজারের বেশি কোভিড রোগী ভর্তি আছেন। এখন পর্যন্ত স্বাস্থ্য পরিষেবা চালু থাকলেও এভাবে রোগীর সংখ্যা বাড়তে থাকলে তা ভেঙে পড়ার আশঙ্কা করছেন শহরের মেয়র মাইকেল মুলার। বৃহস্পতিবার জার্মানিতে নতুন আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২২,৬০৯ জন। যা গত সপ্তাহে ছিল ২১,৮৬৬ জন।

স্কুল খোলাই আছে। উচ্চ বিদ্যালয়ের বহু ছাত্রছাত্রীর আক্রান্ত হওয়ার খবর মিলেছে। শীত যত এগোচ্ছে, ততই ইউরোপে ফ্লু–র আশঙ্কা বাড়ছে। এবং করোনাভাইরাসের প্রকোপ ফের বাড়ার আশঙ্কা করছে হু। তাই এখনই যে সব শহরে লকডাউন চলছে তা আনলক না করার পরামর্শই দিয়েছে হু।


মন্তব্য

সর্বশেষ সংবাদ