ফরাসী পণ্য বয়কটের ডাক জাকির নায়েকের

ডা. জাকির নায়েক
ডা. জাকির নায়েক  © ফাইল ফটো

সম্প্রতি ফ্রান্সে বিশ্বনবী হজরত মোহাম্মদ (সা.)-কে অবমাননার প্রতিবাদে দেশটির পণ্য বয়কটের ডাক দিয়েছেন ডা. জাকির নায়েক। মহানবীকে নিয়ে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর বিতর্কিত মন্তব্যের পর সামাজিক যোগাযোগমাধ্যমে তিনি এই আহ্বান জানান।

ফ্রান্সের সব সেবা ও পণ্য বয়কট করতে বিশ্ব মুসলিমের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, মহানবী হজরত মোহাম্মদকে (সা.) অবমাননার কারণে আমাদের সবার উচিৎ ফ্রান্সের পণ্য ও সেবা বর্জন করা।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর বিতর্কিত মন্তব্যের সমালোচনা করে জাকির নায়েক বলেন, প্রেসিডেন্ট ম্যাক্রোঁ ইসলামকে এমন একটি ধর্ম হিসাবে বর্ণনা করেছেন যা সারা বিশ্বে সংকটে রয়েছে। আসলে তিনি যে বিষয়টি অনুধাবন করতে ব্যর্থ হয়েছেন তা হল ‘সমগ্র বিশ্বজুড়ে সঙ্কট সমাধানের সমাধান ইসলাম’।

সর্বশেষ পোস্টটিতে প্রতিবেদন লেখা পর্যন্ত ১৪ হাজারেরও বেশি সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারী প্রতিক্রিয়া দেখিয়েছেন। সাড়ে পাঁচ শরও বেশি মন্তব্য পড়েছে। আর শেয়ার করা হয়েছে ৯৪১ বার।

একইভাবে ফরসি পণ্য বয়কটের ডাক দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান। তিনি বলেছেন, আমি তুরস্কের সব নাগরিককে একই ধরনের আহ্বান জানিয়ে বলছি, কখনই কোনো ফরাসি ব্র্যান্ডকে সহায়তা করবেন না অথবা ফ্রান্সের লেবেলযুক্ত পণ্য সামগ্রী কিনবেন না।

এদিকে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগানকে নিয়ে আপত্তিকর ব্যাঙ্গচিত্র প্রকাশ করেছে ফরাসী সাপ্তাহিক ম্যাগাজিন শার্লি হেবদো। বুধবার তিনি ম্যাগাজিনটির বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের করেন। এরদোগানের আইনজীবী জানিয়েছেন, তার বিরুদ্ধে ঘৃণ্য কার্টুনের অভিযোগ এনে ম্যাগাজিনটির বিরুদ্ধে মামলা দায়ের করেছেন এরদোগান।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ