শার্লি হেবদোর বিরুদ্ধে মামলা করলেন এরদোগান

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান
তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান  © ফাইল ফটো

ফরাসী সাপ্তাহিক ম্যাগাজিন শার্লি হেবদোর বিরুদ্ধে মামলা করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান। নিজের আপত্তিকর ব্যাঙ্গচিত্র প্রকাশ করায় বুধবার তিনি ম্যাগাজিনটির বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের করেন।

এরদোগানের আইনজীবী জানিয়েছেন, তার বিরুদ্ধে ঘৃণ্য কার্টুনের অভিযোগ এনে ম্যাগাজিনটির বিরুদ্ধে মামলা দায়ের করেছেন এরদোগান।

তুর্কি সংবাদমাধ্যম ইয়েনি শাফাক জানিয়েছে, আঙ্কারার প্রসিকিউটরের কাছে এ অভিযোগটি জমা পড়েছে। আইনজীবী হুসেই আদিন জানিয়েছেন, ম্যাগাজিন কর্তৃপক্ষ ও কার্টুনিস্টের বিরুদ্ধে মামলাটি দায়ের করা হয়েছে।

শার্লি হেবদো ম্যাগাজিনের কাভারে এরদোয়ানের যে কার্টুন ছেপেছে সেখানে, হিজাবপরা একজন নারীর সঙ্গে এরদোয়ানকে অশালীন অবস্থায় দেখানো হয়েছে। এর আগে মহানবী হজরত মোহাম্মদকে (সা.)-কে নিয়ে ব্যঙ্গচিত্র প্রকাশ করে শার্লি হেবদো। এর কড়া সমালোচনা করেন এরদোয়ান। বিষয়টি নিয়ে ফ্রান্স ও তুরস্কের মধ্যে উত্তেজনা দেখা দেয়।

এর আগে এদিন দেশের প্রেসিডেন্টকে অপমান করায় আঙ্কারার প্রসিকিউটরও শার্লি হেবদোর কর্তৃপক্ষের বিরুদ্ধে তুরস্কের আইনে মামলা দায়ের করেছেন। তুর্কি কর্মকর্তারা বলছেন, পত্রিকাটি সাংস্কৃতিক বর্ণবাদ ও বিদ্বেষ ছড়িয়ে দেয়ার জন্য এটি ‘ঘৃণ্য প্রচেষ্টা’।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ