পৃথিবী থেকে দেখা মিলবে দুটি চাঁদের

  © প্রতীকী ছবি

স্বল্প সময়ের জন্য পৃথিবী থেকে ২৯ সেপ্টেম্বর দেখা যাবে ২টি চাঁদ। জ্যোতির্বিজ্ঞানীরা বলছেন, মূলত মাধ্যাকর্ষণ শক্তিতে প্রভাবিত হয়ে ২ মাস চাঁদের মতো পৃথিবীকে প্রদক্ষিণ করবে একটি একটি গ্রহাণু।  যা ২৯ সেপ্টেম্বর পৃথিবী থেকে বিশেষ যন্ত্রের সাহায্যে দেখা যাবে।

আজ শনিবার (২৮ সেপ্টেম্বর) একটি প্রতিবেদনে এনডিটিভির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। 

প্রতিবেদনে বলা হয়েছে, পৃথিবীর আকাশে ‘মিনি মুন’ ২৯ সেপ্টেম্বর দৃশ্যমান হবে। তবে ‘মিনি মুন’ এতই ছোট এবং আবছা যে খালি চোখে একে দেখা যাবে না। এটি দেখার জন্য পেশাদার সরঞ্জামের প্রয়োজন হবে। দূরবীন বা হোম টেলিস্কোপেও চোখে ধরা দেবে না এই চাঁদ।

মূলত, পৃথিবীর মাধ্যাকর্ষণ শক্তির টানে অনেক দূর থেকে ছুটে আসছে চাঁদের মতোই একটি উপগ্রহ। ‘২০২৪ পিটি৫’ নামের উপগ্রহটির ব্যাস প্রায় ১০ মিটার বা ৩৩ ফুট। আর একেই বলা হচ্ছে দ্বিতীয় চাঁদ বা ‘মিনি মুন’।

গবেষকরা জানিয়েছেন, এটি মাধ্যাকর্ষণের প্রভাবে চাঁদের মতো আগামী ২৯ সেপ্টেম্বর থেকে ২৫ নভেম্বর পর্যন্ত পৃথিবীকে প্রদক্ষিণ করবে। আগামী ২৫ নভেম্বরের পর গ্রহাণুটি পৃথিবীর মাধ্যাকর্ষণ থেকে বেরিয়ে আসবে। এই দুই মাস এটি থেকে তৈরি চৌম্বক ক্ষেত্র গবেষণায় নতুন নতুন তথ্য যুক্ত করবে।

এরকম অস্থায়ী চাঁদের দেখা আগেও পেয়েছে পৃথিবী। ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে পৃথিবীর কক্ষপথে '২০২০ সিডি ৩' নামের একটি গ্রহাণুর দেখা পান বিজ্ঞানীরা। এরপর গবেষণায় জানা যায়, শনাক্ত হওয়ার আগে কয়েক বছর ধরে আমাদের গ্রহকে প্রদক্ষিণ করছিল গ্রহাণুটি।

পৃথিবীর দিকে দ্রুত গতিতে আসা গ্রহাণুগুলো সাধারণত আমাদের বায়ুমণ্ডলে আছড়ে পড়ে, বা ভস্মীভূত হয়ে যায়। উপগ্রহ বা চাঁদের মতো পৃথিবীকে প্রদক্ষিণ করতে হলে একটি গ্রহাণুকে সঠিক গতি এবং দিক মেনে পৃথিবীর দিকে আসতে হবে।


সর্বশেষ সংবাদ