কানে সেরা অভিনেত্রীর পুরস্কার পেলেন বিশ্ববিদ্যালয় ছাত্রী অনসূয়া

অনসূয়া সেনগুপ্ত
অনসূয়া সেনগুপ্ত  © সংগৃহীত

দ্য শেমলেস সিনেমায় অভিনয়ের জন্য মর্যাদাপূর্ণ ৭৭তম কান চলচ্চিত্রে পুরস্কার অর্জন করেছেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্রী অনসূয়া সেনগুপ্ত। তিনি আন সার্টেন রিগার্ড বিভাগে সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছেন। অনসূয়া অভিনীত দ্য শেমলেস সিনেমাটি পরিচালনা করেছেন বুলগেরিয়ান চলচ্চিত্র নির্মাতা কনস্ট্যান্টিন বোজানভ।

অনসূয়া সেনগুপ্ত জানান, তিনি খুবই অভিভূত। তিনি বলেন, ‘আমি বিশ্বাস করতে পারছিলাম না যে, এটি ঘটতে চলেছে! কিন্তু আমি যখন কাঁপতে কাঁপতে মঞ্চে উঠলাম এবং আমার সহ-শিল্পীদের পাশে গিয়ে দাঁড়ালাম, এত আপন করে ও ভালোবাসা দিয়ে স্বাগত জানাল যে— অদ্ভুতভাবে তখন সবকিছু স্বাভাবিক বলে মনে হয়েছিল। আমার কঠোর পরিশ্রম দেখার জন্য আমি জুরিদের কাছে কৃতজ্ঞ’।

অনসূয়ার এমন অর্জনে তারকা জগতের অনেকে তাকে শুভেচ্ছা জানিয়েছেন। রণবীর সিং, আলিয়া ভাট, অর্জুন কাপুরের মতো অভিনেতারা তাকে এবং ছবিটিকে অভিনন্দন জানিয়েছেন। অনসূয়া বলেন, ‘দেশের সকলের ভালোবাসা দেখে আমি অবাক, সবাইকে গর্বিত করতে পেরে আমি গর্বিত। আমি এখন বিমানে করে বাড়ির পথে রওয়ানা হয়েছি। বাড়ির লোকের কাছে ফেরার জন্য আর অপেক্ষা করতে পারছি না।’

কলকাতায় জন্মগ্রহণ করেন অনসূয়া। যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি ডিগ্রি নিয়ে স্নাতক পাস করে পা রাখেন শোবিজের দুনিয়াতে। ২০০৯ সালে অঞ্জন দত্তের বাংলা সিনেমা ম্যাডলি বাঙালিতে পার্শ্ব চরিত্রে অভিনয়ের মাধ্যমে তার কর্মজীবন শুরু হয়। ২০১৩ সালে চলে আসেন মুম্বাই। এরপরে তিনি নেটফ্লিক্সের শো মাসাবা মাসাবাতে প্রোডাকশন ডিজাইনিং টিমে কাজ করেন। ২০২০ সালে আমার সুযোগ আসে দ্য শেমলেস সিনেমায় কাজের।

তিনি আরও বলেন, ‘আমি এটার জন্য অডিশন দিয়েছিলাম। তারপর পরিচালক কনস্ট্যানটিন আমার সঙ্গে যোগাযোগ করে। তারা জানায়, আমি এই সিনেমায় প্রধান চরিত্রে রয়েছি। আমি এত দীর্ঘ সময় ধরে কঠোর পরিশ্রম করেছি এবং আমি বর্তমানে আরও বেশি করে এটি চালিয়ে যেতে চাই।

দ্য শেমলেস একজন যৌনকর্মীকে নিয়ে তৈরি। যে একজন পুলিশকে ছুরিকাঘাত করার পরে দিল্লির পতিতালয় থেকে পালিয়ে যায়। অনসূয়া তাঁর পুরস্কার উৎসর্গ করেছেন এলজিবিটি সম্প্রদায়কে।


সর্বশেষ সংবাদ