১৭ বছরে পিএইচডি করে করে তাক লাগালেন তরুণী

পরিবারের সাথে ডরোথি
পরিবারের সাথে ডরোথি  © সংগৃহীত

মাত্র ১৭ বছর বয়সে যুক্তরাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি সম্পন্ন করেছেন এক তরুণী। এত অল্প বয়সে পিএইচডি করে তাক লাগিয়েছেন তিনি।

যুক্তরাষ্ট্রের রিজোনা স্টেট ইউনিভার্সিটি থেকে পিএইচডি করা ওই তরুণীর নাম ড. ডরোথি জিন টিলম্যান। যুক্তরাষ্ট্রের শিকাগোর বাসিন্দা তিনি।

নিজের সফলতার গল্প বলতে গিয়ে ডরোথি জানান, ১০ বছর বয়স পর্যন্ত তিনি বাড়িতে থেকেই পড়ালেখা করেছেন। তার মা তাকে পড়িয়েছেন। এর ফলে সাধারণ স্কুলের থেকেও দ্রুত বিভিন্ন শিক্ষা স্তর পার করতে পেরেছেন। এরপর মাত্র ১০ বছর বয়সে তিনি কলেজে ভর্তি হয়ে অ্যাসোসিয়েট ডিগ্রি অর্জন করেন। 

ড. ডরোথি ১০ বছর বয়সে কলেজ অব লেককাউন্টি থেকে অ্যাসোসিয়েট ডিগ্রি নেন। ১২ বছর বয়সে আলবেনিস এক্সেলসিয়র কলেজ থেকে ব্যাচেলর ডিগ্রি অর্জন করেন। কিন্তু সেখানেই থেমে থাকেননি তিনি। বিজ্ঞান, প্রযুক্তি, ইঞ্জিনিয়ারিং, আর্ট ও গণিত–সম্পর্কিত স্টেম (STEAM) বিষয়গুলোতে আগ্রহী হয়ে ওঠেন ডরোথি। ফলে তিনি ১৪ বছর বয়সে মাস্টার অব সায়েন্স ডিগ্রি সম্পন্ন করেন। 

নিজের এমন সফলতার জন্য ডরোথি কৃতিত্ব দিয়েছেন তার মাকে। তিনি বলেছেন, ‘আমি খুশি যে আচরণগত স্বাস্থ্যশিক্ষার ওপর ডক্টরেট সম্পন্ন করতে পেরেছি। অনেক মানুষকে আমার ধন্যবাদ জানানোর আছে আমাকে সমর্থন ও সহযোগিতার জন্য। কিন্তু এ মুহূর্তে শুধু আমার ১ নম্বর চ্যাম্পিয়ন আমার মাকে ধন্যবাদ দিতে চাই।’

 

সর্বশেষ সংবাদ