মাইক্রোসফ্‌ট উইন্ডোজ ও সারফেস’র প্রধান হলেন পবন

পবন দাভুলুরি
পবন দাভুলুরি  © আনন্দবাজার

যুক্তরাষ্ট্রের প্রযুক্তি জায়ান্ট বিল গেটসের মাইক্রোসফ্‌টের ‘উইন্ডোজ এবং সারফেস’র নতুন প্রধান নিযুক্ত হলেয়েছেন ভারতীয় ইঞ্জিনিয়ার পবন দাভুলুরি। তার আগে এ দায়িত্বে ছিলেন প্যানোস কোস্টা পানে। ১৯ বছর মাইক্রোসফ্‌টে কাজ করার পর ২০২৩ সালে তিনি আ্যামাজনে যোগ দেন।

প্যানোস দায়িত্ব ছাড়ার পর দায়িত্ব পবন এবং মিখাইল পারখিনের মধ্যে ভাগ করে দেওয়া হয়েছিল। পরে ওয়েব এবং বিজ্ঞাপন বিভাগের সিইও হন মিখাইল। উইন্ডোজ়ের দায়িত্বও তাঁকে দেওয়া হয়। তিনি বিং, এজ, কপিলটের মতো একাধিক পণ্য দেখাশোনা করতেন।

পবনকে ‘সারফেস’ দেখাশোনার দায়িত্ব দেওয়া হয়। বছর না ঘুরতেই আনুষ্ঠানিকভাবে উইন্ডোজ এবং সারফেসের প্রধানের পদে বসানো হল তাকে। পবন আইআইটি মাদ্রাজ থেকে পড়াশোনা করেছেন। 

পবন নতুন দায়িত্ব পাওয়ার পর তাকে নিয়ে কৌতূহল বেড়েছে। তার লিংকডইন অ্যাকাউন্ট অনুযায়ী, তিনি আইআইটি মাদ্রাজ থেকে স্নাতক পাস করে মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ২০০১ সালে ‘রিলায়্যাবিলিটি কম্পোনেন্ট ম্যানেজার’ হিসেবে মাইক্রোসফ্‌টে চাকরি নেন।

এরপর ২৩ বছরের কর্মজীবনে বিভিন্ন পদে থেকেছেন পবন। পিসি, এক্সবক্স হার্ডঅয়্যার, সারফেস এবং উইন্ডোজ নিয়ে কাজ করেছেন। ২০২১ সালে তিনি উইন্ডোজ এবং ‘সিলিকন অ্যান্ড সিস্টেমস ইন্টিগ্রেশন’র কর্পোরেট ভাইস প্রেসিডেন্ট হন। হার্ডঅয়্যারের পাশাপাশি উইন্ডোজ় ইঞ্জিনিয়ারিংয়ে নেতৃত্ব দিয়েছেন।


সর্বশেষ সংবাদ