রোহিঙ্গাদের অনেকে মাদক-নারী পাচারের সঙ্গে জড়িত: প্রধানমন্ত্রী

নবনিযুক্ত কানাডিয়ান হাইকমিশনার লিলি নিকোলসের সঙ্গে প্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাত
নবনিযুক্ত কানাডিয়ান হাইকমিশনার লিলি নিকোলসের সঙ্গে প্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাত  © সংগৃহীত

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তাদের অনেকে মাদক-নারী পাচারের সঙ্গে জড়িত। রবিবার (১৯ জুন) জাতীয় সংসদ ভবন কার্যালয়ে বাংলাদেশে নবনিযুক্ত কানাডিয়ান হাইকমিশনার লিলি নিকোলাস (Lilly Nicholls) কে সৌজন্য সাক্ষাত প্রদানকালে প্রধানমন্ত্রী এ কথা বলেন। পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।

প্রধানমন্ত্রী বলেন, ১ দশমিক ১ মিলিয়ন রোহিঙ্গা বাংলাদেশের জন্য দীর্ঘদিনের সমস্যা। এত বড় বোঝা বাংলাদেশ কতদিন বহন করবে।

বাংলাদেশ সরকার ভাষানচরে ১ লাখের বেশি রোহিঙ্গাকে সাময়িক আশ্রয় দিচ্ছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, সেখানে তারা অধিকতর ভালো আশ্রয় পাবে।

আরও পড়ুন: কক্সবাজার সৈকতে ঘুরতে গিয়ে আটক ৫০ রোহিঙ্গা

কানাডিয়ান হাইকমিশনার বলেন, কানাডা বাংলাদেশকে সব সময় সহায়তা করবে। তিনি আরও জানান, তার দেশ রোহিঙ্গাদের সহায়তায় অতিরিক্ত একটি তহবিল সৃষ্টি করছে।

বাংলাদেশের সঙ্গে কূটনীতিক সম্পর্কের ৫০ বছর উদযাপনে সন্তোষ প্রকাশ করেন রাষ্ট্রদূত। বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর প্রশংসা করেন তিনি। এসময় তারা রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বিষয়ে আলোচনা করেন এবং যুদ্ধ সব সময় জনগণের ভোগান্তির কারণ এ বিষয়ে একমত হন।

বাংলাদেশে দারিদ্র হ্রাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা করেন রাষ্ট্রদূত। দুই জনেই বলেন, দুই দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য আরও বৃদ্ধি করা যেতে পারে। কানাডা থেকে আরও বাণিজ্য ও বিনিয়োগ পাওয়ার প্রত্যাশা করেন প্রধানমন্ত্রী।

নবনিযুক্ত রাষ্ট্রদূতকে স্বাগত জানিয়ে দায়িত্বপালনকালে সব ধরনের সহায়তার আশ্বাস দেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী বলেন, স্বাধীনতা যুদ্ধ থেকে কানাডা বাংলাদেশকে সহায়তা করে আসছে। কানাডার সঙ্গে আমাদের বিশেষ সম্পর্ক রয়েছে।

অনুদান হিসেবে কোভিড-১৯ ভ্যাকসিন এবং সরঞ্জাম দেওয়ায় কানাডার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন শেখ হাসিনা। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অ্যাম্বাসেডর অ্যাট লার্জ এম জিয়াউদ্দিন, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস।


x