মেডিকেলের ফলে এবারও এগিয়ে মেয়েরা

  © প্রতীকী ছবি

মেডিকেলের ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার ফলাফলে এবারও এগিয়ে রয়েছে মেয়েরা। রবিবার (১২ মার্চ) এ ফলাফল প্রকাশ করা হয়। মহাখালীতে স্বাস্থ্য অধিদপ্তরের প্রেস ব্রিফিংয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক সংবাদ সম্মেলনে ফলাফল তুলে ধরেন।

এবারের ফলাফলে এবার পাস করেছেন ৪৯ হাজার ১৯৪ জন শিক্ষার্থী। এদের মধ্যে মোট ২৮ হাজার ৩৮১ জন মেয়ে এবং ২০ হাজার ৮১৩ জন ছেলে ভর্তিচ্ছু পাস করেন। শতকরা হিসেবে ভর্তি পরীক্ষায় মেয়েদের পাসের হার ৫৭.৬৯ শতাংশ এবং ছেলেদের পাসের হার ৪২.৩১ শতাংশ। চলতি শিক্ষাবর্ষে সরকারি মেডিকেলে ১ হাজার ৯৫৭ জন ছেলে এবং ২ হাজার ৩৯৩ জন মেয়ে ভর্তির সুযোগ পাবেন। ছাত্র এবং ছাত্রীর ভর্তির অনুপাত ৪৫:৫৫।

আরো পড়ুন: মেডিকেল ভর্তি পরীক্ষার ফল প্রকাশ, পাস ৪৯১৯৪

তবে পাসের হারে মেয়েরা এগিয়ে থাকলেও মেডিকেল কলেজ ভর্তি পরীক্ষায় সর্বোচ্চ নম্বর পেয়ে প্রথম হয়েছেন রাফসান জামান। ভর্তি পরীক্ষায় রাফসান ৯৪ দশমিক ২৫ নম্বর পেয়েছেন। সব মিলিয়ে তাঁর মোট প্রাপ্ত নম্বর ২৯৪ দশমিক ২৫।

এর আগে ২০২১-২২ শিক্ষাবর্ষে মেডিকেল ভর্তি পরীক্ষায় মোট পাস করেছিলেন ৭৯ হাজার ৩৩৭ জন পরিক্ষার্থী। এদের মধ্যে মেয়েদের সংখ্যা ছিল ৪৪ হাজার ৫০৪ জন এবং ছেলেদের সংখ্যা ছিল ৩৪ হাজার ৮৩৩ জন। শতকরা হিসেবে বিগত শিক্ষাবর্ষে গড় পাসের হার ছিল ৫৫.১৩ শতাংশ, যা চলতি শিক্ষাবর্ষের চেয়ে প্রায় ১০ শতাংশ বেশি। 

এ বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলের, বিগত বছরে ভর্তি পরীক্ষঅ হয়েছিল শর্ট সিলেবাসে। একারণে অধিক শিক্অষর্থী পাস করে থঅকতে পারেন।


সর্বশেষ সংবাদ