কান চলচ্চিত্র উৎসবে ইতিহাস, স্থান পেল বাংলাদেশি চলচ্চিত্র

বিশ্বখ্যত কান চলচ্চিত্র উৎসবে স্থান পেয়েছে বাংলাদেশের চলচ্চিত্র ‘রেহানা মরিয়ম নূর’
নির্মাতা আবদুল্লাহ মোহাম্মদ সাদ ও নায়িকা আজমেরী হক বাঁধন  © ফাইল ফটো

বাংলাদেশের চলচ্চিত্র ‘রেহানা মরিয়ম নূর’ স্থান পেয়েছে বিশ্বখ্যত কান চলচ্চিত্র উৎসবে। অফিসিয়াল সিলেকশনে স্থান করে নিয়েছে সিনেমাটি। এর মাধ্যমে ইতিহাস গড়লেন নির্মাতা আবদুল্লাহ মোহাম্মদ সাদ। তার পরিচালিত এই চলচ্চিত্রটির মাধ্যমে বাংলাদেশি কোনো ছবি প্রথম এমন গৌরব অর্জন করল।

আজ বৃহস্পতিবার (৩ জুন) বাংলাদেশ সময় বিকেল ৩টায় ফ্রান্সের রাজধানী প্যারিসের ইউজিসি নর্ম্যান্ডি প্রেক্ষাগৃহে কান উৎসবের ৭৪তম আসরে নির্বাচিত ছবির তালিকা ঘোষণা করা হয়। এতে ছিলেন উৎসবের জেনারেল ডেলিগেট থিয়েরি ফ্রেমো ও সভাপতি পিয়েরে লেসকিউর।

এ উপলক্ষে সংবাদ সম্মেলনটি কানের অফিসিয়াল ওয়েবসাইট, ইউটিউব, ফেসবুক, টুইটার ও ডেইলি মোশন অ্যাকাউন্টে সরাসরি দেখানো হয় । এই অর্জনের ফলে পোস্টারে স্থান পাবে কানের সম্মানজনক লোগো।

কান চলচ্চিত্র উৎসেবে আঁ সার্তে রিগার্দ শাখায় রয়েছে ‘রেহানা মরিয়ম নূর’। কানে এ বিভাগটি বেশ গুরুত্বপূর্ণ। এর মাধ্যমে কানের অফিসিয়াল সিলেকশনে প্রথমবারের মতো উড়তে যাচ্ছে বাংলাদেশের লাল-সবুজ পতাকা!

‘রেহানা মরিয়ম নূর’ ছবিতে মূল চরিত্রে রয়েছেন আজমেরী হক বাঁধন। তিনি বলেছেন, ‘এই অর্জন গোটা বাংলাদেশের।’ আয়োজকদের এমন ঘোষণার পর প্রশংসা ও অভিনন্দনের জোয়ারে ভাসছেন নির্মাতা আবদুল্লাহ মোহাম্মদ সাদ।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ