ভর্তি পরীক্ষার সিলেবাস চূড়ান্ত করল বুয়েটের একাডেমিক কাউন্সিল

ভর্তি পরীক্ষার্থী ও বুয়েট লোগো
ভর্তি পরীক্ষার্থী ও বুয়েট লোগো  © ফাইল ফটো

অবশেষে ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার সিলেবাস চূড়ান্ত করেছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। শনিবার (১৯ ফেব্রুয়ারি) একাডেমিক কাউন্সিলের এক সভায় এটি চূড়ান্ত করা হয়।

বুয়েট উপাচার্য অধ্যাপক সত্য প্রসাদ মজুমদারের সভাপতিত্বে অনুষ্ঠিত ওই বৈঠকে বুয়েটের রেজিস্ট্রার অধ্যাপক ড. ফোরকান উদ্দিন, ছাত্র কল্যাণ পরিচালন অধ্যাপক ড. মিজানুর রহমান, বিভিন্ন অনুষদের ডিন এবং বিভাগীয় চেয়ারম্যানরা উপস্থিত ছিলেন।

বৈঠক সূত্রে জানা গেছে, সভায় ভর্তি পরীক্ষা কোন সিলেবাসে আয়োজন করা হবে সেটি চূড়ান্ত করা হয়। এছাড়া ২০২১-২২ শিক্ষাবর্ষের পরীক্ষা আয়োজনের জন্য নতুন একটি কমিটিও গঠন করা হয়েছে। এই শিক্ষাবর্ষের জন্য ভর্তি কমিটির চেয়ারম্যান করা হয়েছে বুয়েটের পুরকৌশল বিভাগের ডিনকে।

আরও পড়ুন: শাবিপ্রবির ভিসি নিয়ে প্রকাশ্যে কথা বলতে অপারগ জাফর ইকবাল

বৈঠক শেষে অধ্যাপক ড. মিজানুর রহমান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, সভায় সর্ব সম্মতিক্রমে পরিমার্জিত সিলেবাসে ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। অর্থাৎ শিক্ষার্থীরা যে সিলেবাস পড়ে এইচএসসি পরীক্ষা দিয়েছে সেই সিলেবাস অনুযায়ী আমাদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এর আগে গত ১৭ ফেব্রুয়ারি সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানান, গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলো আগেই সংক্ষিপ্ত সিলেবাসে ভর্তি পরীক্ষা নেওয়ার কথা জানিয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ও সংক্ষিপ্ত সিলেবাসে ভর্তি পরীক্ষা আয়োজন করবে।

আরও পড়ুন: পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করে শিক্ষককে চড়-থাপ্পড়, ছাত্রলীগ নেতার ২ মাসের জেল

শিক্ষামন্ত্রীর এমন বক্তব্য প্রসঙ্গে সেদিন বুয়েটের উপাচার্য অধ্যাপক সত্য প্রসাদ মজুমদার দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেছিলেন, সংক্ষিপ্ত সিলেবাসে ভর্তি পরীক্ষা হবে বিষয়টি আমার জানা নেই।

সেদিন একই ধরনের কথা বলেছিলেন বুয়েটের রেজিস্ট্রার অধ্যাপক ড. ফোরকান উদ্দিন। তিনি বলেন, শিক্ষামন্ত্রী হয়তো বিশ্ববিদ্যালয়ের অন্য কারো সাথে এ বিষয়ে কথা বলতে পারেন। তবে বিষয়টি আমার জানা নেই। এমন কোনো সিদ্ধান্ত হলে সেটি আমি জানতাম। এ বিষয়ে কিছু বলতে পারছি না।


সর্বশেষ সংবাদ