মাভাবিপ্রবির নতুন উপাচার্যের যোগদান

অধ্যাপক ড. ফরহাদ হোসেন
অধ্যাপক ড. ফরহাদ হোসেন  © ফাইল ছবি

টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ৭ম উপাচার্য হিসেবে ৪ বছরের জন্য নিয়োগ পেয়েছেন অধ্যাপক ড. ফরহাদ হোসেন। রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের প্রঞ্জাপন জারির পর তিনি বুধবার যোগদান করেছেন। যোগদানের তিনি বঙ্গবন্ধুর ম্যুরাল ও মওলানা ভাসানীর মাজারে শ্রদ্ধা নিবেদন করেন।

অধ্যাপক ফরহাদ মাদারীপুর জেলার শিবচর উপজেলার বাখরের কান্দি গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে ১৯৫৮ সনে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম মৌলানা হুকুম আলী মাদবর।

আরও পড়ুন: মাভাবিপ্রবির নতুন উপাচার্য জাবির অধ্যাপক ফরহাদ হোসেন

তিনি কৃতিত্বের সাথে ১৯৭৩ সালে এসএসসি, ১৯৭৫ সালে এইচএসসি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগ থেকে ১৯৮০ সনে বিএসসি (অনার্স) ও ১৯৮২ সনে এমএ.সি ডিগ্রি সম্পন্ন করেন। ১৯৯৫ সনে জাপানের টোকিও এর ‘দি ইনিস্টিটিউট অব স্ট্যাটেসটিক্যাল ম্যাথমেটিকস’ থেকে পিএইচডি অর্জন করেন।

তিনি দেশে বিদেশের স্বনামধন্য বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষকতা করেছেন। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের খন্ডকালীন সদস্য ছিলেন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সিনেট ও সিন্ডিকেট সদস্য এবং শিক্ষক সমিতির সাধারণ সম্পাদকরে দায়িত্বপালন করেন। বিভিন্ন জার্নাল ও পত্র পত্রিকায় তাঁর গবেষণামূলক লেখা প্রকাশিত হয়েছে।

এর আগে ২০০৯ থেকে ২০১৩ সাল পর্যন্ত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস-চ্যান্সেলর ছিলেন অধ্যাপক ফরহাদ হোসেন।

আরও পড়ুন: বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন ছিলো একটি বড় অনুপ্রেরণা: ডুয়েট ভিসি

নতুন ভিসি অধ্যাপক ড. ফরহাদ হোসেন বলেন, আমি সবাইকে সাথে নিয়ে বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিতে চাই। মহামান্য রাষ্ট্রপতি ও মাননীয় প্রধানমন্ত্রীর সম্মান অক্ষুণ্ণ রেখে সার্বিক দায়িত্বপালনের চেষ্টা করব।

২০২১ সনের ২৮ জুলাই ভাইস-চ্যান্সেলর হিসেবে প্রফেসর ড. আলাউদ্দিনের মেয়াদ শেষ হয়। পরে বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এ আর এম সোলাইমান ভাইস-চ্যান্সেলরের অতিরিক্ত দায়িত্বপালন করেন।


মন্তব্য

x