ফেসবুকে ব্যবসা করতে লাইসেন্স নিতে হবে

ই-কমার্সের জন্য ফেসবুক বড় মাধ্যম হয়ে উঠেছে
ই-কমার্সের জন্য ফেসবুক বড় মাধ্যম হয়ে উঠেছে  © ফাইল ফটো

ফেসবুকসহ সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ই-কমার্স বা অনলাইন ব্যবসা পরিচালনাকারীদের ট্রেড লাইসেন্স গ্রহণকে বাধ্যতামূলক করছে বাণিজ্য মন্ত্রণালয়। পাশাপাশি ভ্যাট নিবন্ধনও থাকতে হবে প্রতিষ্ঠানগুলোর। ই-কমার্স প্রতিষ্ঠানকে সর্বোচ্চ পাঁচ দিনের মধ্যে সংশ্লিষ্ট শহরে এবং ১০ দিনের মধ্যে ভিন্ন শহরে পণ্য সরবরাহ নিশ্চিত করতে হবে। বাণিজ্য মন্ত্রণালয় সূত্র এ তথ্য জানিয়েছে।

জানা গেছে, সঠিক পণ্য নির্ধারিত সময়ে সরবরাহ না করলে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর বা অন্য আদালতে মামলা করতে পারবেন ক্রেতা। অন্যদিকে যারা ‘ক্যাশ অন ডেলিভারি’র মাধ্যমে পণ্য ডেলিভারি দিয়ে নগদ মূল্য সংগ্রহ করে, সে অর্থ ব্যাংকিং চ্যানেলে লেনদেন বাধ্যতামূলক করতে নীতিমালার খসড়া করেছে বাংলাদেশ ব্যাংক। এজন্য কুরিয়ারগুলোকে ব্যাংকে ‘সেটেলমেন্ট অ্যাকাউন্ট’ করতে হবে। ওই অ্যাকাউন্টে অন্য কোন অর্থ লেনদেন করা যাবে না।

এই অ্যাকাউন্ট খুলতে কুরিয়ারকে লাইসেন্স নিতে হবে সরকারের ডাক ও টেলিযোগাযোগ বিভাগ থেকে। এছাড়া সদস্য হতে হবে কুরিয়ার সার্ভিসেস এসোসিয়েশন অব বাংলাদেশ’র (সিএসএবি)। এ বিধান করে একটি গাইডলাইনের খসড়া তৈরি করে স্টেকহোল্ডারদের মতামত নিতে পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক। বাণিজ্য মন্ত্রণালয় ও কেন্দ্রীয় ব্যাংক কর্মকর্তারা মনে করছেন, এতে ই-কমার্সখাতে শৃঙ্খলা বাড়বে।

মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, ই-কমার্সে প্রতারণা বন্ধ এবং ক্রেতাদের আস্থা তৈরির মাধ্যমে এ খাতের বিকাশের জন্য ‘ডিজিটাল কমার্স পরিচালনা নির্দেশিকা-২০২১’ শীর্ষক খসড়ার ওপর বিভিন্ন মন্ত্রণালয়ের মতামত নিয়ে প্রায় চূড়ান্ত করা হয়েছে। আগামীকাল রোববার বৈঠকের পর বাড়তি কোন মতামত পাওয়া গেলে সংযোজন-বিয়োজন করে তা আগামী মাসেই জারি করা হবে বলে জানা গেছে।

তবে ই-কমার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব) এর সাধারণ সম্পাদক আবদুল ওয়াহেদ তমাল বলেন, ‘ফেসবুকের মাধ্যমে ই-কমার্স দ্রুত সম্প্রসারিত হচ্ছে, নতুন নতুন উদ্যোক্তা তৈরি হচ্ছে। নতুন সেক্টরকে এখনই কঠোর নীতিমালার বেড়াজালে আটকে দিলে বিকাশ বাধাগ্রস্ত হতে পারে।’

জানা গেছে, ই-ক্যাব’র সদস্য প্রায় এক হাজার ৩০০। এর বাইরে প্রায় পাঁচ লাখেরও বেশি ই-কমার্স ব্যবসায়ী রয়েছেন, যারা বিভিন্ন সোশ্যাল মিডিয়া ব্যবহার করে ব্যবসা করছেন। এসব প্রতিষ্ঠানের পণ্য সারাদেশে ডেলিভারির সঙ্গে যুক্ত আছেন কুরিয়ার সার্ভিসের প্রায় ৫০ হাজার কর্মী। তাদের পণ্য/পার্সেল বিতরণ বা ক্যাশ অন ডেলিভারির নগদ অর্থ ব্যাংকিং চ্যানেলে লেনদেনে পৃথক গাইডলাইনের খসড়া তৈরি করে মতামতের জন্য পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক।

নির্দেশিকার বিধান প্রতিপালনে ব্যর্থ হলে বিক্রেতা বা মার্কেটপ্লেসের ট্রেড লাইসেন্স, কোম্পানি রেজিস্ট্রেশন, ভ্যাট নিবন্ধন বাতিল করতে পারবে কর্তৃপক্ষ। এছাড়া সংশ্লিষ্ট মার্কেটপ্লেস নিষিদ্ধসহ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে পারবে। এ ধরনের বিধানও যুক্ত করেছে বাণিজ্য মন্ত্রণালয়।


সর্বশেষ সংবাদ