হোয়াটসঅ্যাপে একাধিক অ্যাকাউন্ট ব্যবহারের সুযোগ

বর্তমানে হোয়াটসঅ্যাপ হচ্ছে তথ্য আদান-প্রদানের অন্যতম সমাজিক যোগাযোগ মাধ্যম
বর্তমানে হোয়াটসঅ্যাপ হচ্ছে তথ্য আদান-প্রদানের অন্যতম সমাজিক যোগাযোগ মাধ্যম  © সংগৃহীত

বর্তমানে হোয়াটসঅ্যাপ হচ্ছে তথ্য আদান-প্রদানের অন্যতম সমাজিক যোগাযোগ মাধ্যম। দিন দিন এর ব্যবহার বেড়েই চলছে। এখন অফিশিয়াল অনেক কাজে ব্যবহৃত হয় হোয়াটসঅ্যাপ। এবার শুধু একটি অ্যাপেই একের বেশি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যবহারের সুযোগ অবশেষে চালু হচ্ছে। চলতি বছরের জুনে এই সুবিধা নিয়ে পরীক্ষামূলক কার্যক্রম শুরু করে হোয়াটসঅ্যাপ। আপাতত বিজনেস অ্যাকাউন্টধারীরা বেটা ভার্সনে একাধিক অ্যাকাউন্ট ব্যবহারের সুবিধা পাচ্ছেন। 

হোয়াটসঅ্যাপের বিভিন্ন সুবিধা নিয়ে কাজ করা প্রতিষ্ঠান ডব্লিউ এ বেটা ইনফোর তথ্য অনুসারে, অ্যানড্রয়েডে হোয়াটসঅ্যাপের ২.২৩.১৭.৮ বেটা সংস্করণের হালনাগাদে এ সুবিধাটি নির্দিষ্ট কিছু ব্যবহারকারী ব্যবহারের সুযোগ পাচ্ছেন। ফলে একটি অ্যাপেই কয়েকটি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট যোগ করে ব্যবহার করতে পারছেন এই ব্যবহারকারীরা। অ্যাপে প্রাথমিক হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের পাশাপাশি অন্য অ্যাকাউন্ট যোগ করার প্রক্রিয়াও বেশ সহজ।

হোয়াটসঅ্যাপে একাধিক অ্যাকাউন্ট ব্যবহারের সুযোগ
২০১০ সালে বাজারে আসার পর থেকেই প্রতিনিয়ত নতুন নতুন ফিচার যুক্ত করার মাধ্যমে হোয়াটসঅ্যাপ জনপ্রিয়তা পেয়েছে। এত দিন হোয়াটসঅ্যাপে একাধিক অ্যাকাউন্ট ব্যবহারের সুবিধা ছিল না। গুগল প্লেস্টোরে হোয়াটসঅ্যাপ বেটা ভার্সনে এই ফিচারটি এখন পাওয়া যাবে। 

হোয়াটসঅ্যাপে একাধিক অ্যাকাউন্ট ব্যবহারের সুযোগ

যে কেউ বেটা ভার্সন ইনস্টল করে নতুন ফিচারটি পরীক্ষা করে দেখতে পারেন। এ জন্য হোয়াটসঅ্যাপ সেটিংসে গিয়ে ওপরে ডান দিকে কিউআর কোডের পাশের তির চিহ্নে চাপ দিতে হবে। এরপর নিচের দিকে কার্ডে দেখা যাবে কোন অ্যাকাউন্টে লগইন করা আছে। সেই সঙ্গে এক অ্যাপেই সহজে হোয়াটসঅ্যাপ বিজনেস অ্যাকাউন্ট ও ব্যক্তিগত হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যবহার করা যাবে। 

এছাড়া যাঁরা কাজের প্রয়োজনে কয়েকটি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যবহার করেন, তাঁরা এক অ্যাপেই অ্যারো আইকনে ট্যাপ করে অন্য অ্যাকাউন্টগুলোতে ঢুকতে পারবেন। বার্তা পাঠানোসহ অন্য যোগাযোগ করতে পারবেন। ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা ২০১৪ সালে ১ হাজার ৯০০ কোটি ডলারে হোয়াটসঅ্যাপ কিনে নেয়।

এখন একাধিক অ্যানড্রয়েড ফোন ও কম্পিউটারে একই হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যবহার করা যায়। গ্রাহকদের সুবিধার্থে হোয়াটসঅ্যাপ সংস্থা প্রায়ই নতুন ফিচার আনতে থাকে। দিনে কয়েকশ কোটি ব্যবহারকারী আছে মেটার মালিকানাধীন প্ল্যাটফর্মটির। বর্তমানে জরুরি যত ফাইল, ছবি, ভিডিও আদান প্রদান করা যাচ্ছে হোয়াটসঅ্যাপে।


সর্বশেষ সংবাদ