৯৩তম বিএমএ দীর্ঘমেয়াদি কোর্সে জনবল নেবে সেনাবাহিনী

৯৩তম বিএমএ দীর্ঘমেয়াদি কোর্সে জনবল নেবে সেনাবাহিনী
৯৩তম বিএমএ দীর্ঘমেয়াদি কোর্সে জনবল নেবে সেনাবাহিনী  © ফাইল ছবি

বাংলাদেশ সেনাবাহিনীতে ৯৩তম বিএমএ দীর্ঘমেয়াদি কোর্সে জনবল নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। ইতিমধ্যে অনলাইনে আবেদন শুরু হয়েছে। আগ্রহী প্রার্থীরা আগামী ২০ এপ্রিল পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: বাংলাদেশ সেনাবাহিনী

পদের নাম: ৯৩তম বিএমএ দীর্ঘমেয়াদি কোর্স

আবেদনের যোগ্যতা: আগ্রহী প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক সার্টিফিকেট বা সমমান পরীক্ষায় যেকোনো একটিতে জিপিএ-৫ ও অন্যটিতে জিপিএ-৪.৫০ পেয়ে উত্তীর্ণ হতে হবে। ইংরেজি মাধ্যম হলে ‘ও’ লেভেলে ছয়টি বিষয়ের মধ্যে তিনটিতে ‘এ’ গ্রেড, তিনটিতে ‘বি’ গ্রেড এবং ‘এ’ লেভেলে দুটি বিষয়েই ন্যূনতম ‘বি’ গ্রেড পেয়ে উত্তীর্ণ হতে হবে। 

অথবা ‘ও’ লেভেলে ছয়টি বিষয়ের মধ্যে দুটিতে ‘এ’ গ্রেড, তিনটিতে ‘বি’ গ্রেড ও একটিতে ‘সি’ গ্রেড এবং ‘এ’ লেভেলে দুটি বিষয়ের মধ্যে একটিতে ‘এ’ গ্রেড এবং একটিতে ‘বি’ গ্রেড পেয়ে উত্তীর্ণ হতে হবে। ২০২৪ সালের এইচএসসি বা ‘এ’ লেভেল পরীক্ষার্থীরা আবেদন করতে পারবেন। এ ক্ষেত্রে প্রার্থীদের অবশ্যই এসএসসি জিপিএ-৫ এবং ‘ও’ লেভেলে ছয়টি বিষয়ের মধ্যে তিনটিতে ‘এ’ গ্রেড, তিনটিতে ‘বি’ গ্রেড বা সমমান ফলাফল থাকতে হবে।

শারীরিক যোগ্যতা: পুরুষ প্রার্থীদের জন্য উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি, বুকের মাপ স্বাভাবিক ৩০ ও প্রসারণ ৩২ ইঞ্চি, ওজন ৫৪ কেজি। নারী প্রার্থীদের জন্য উচ্চতা ৫ ফুট ১ ইঞ্চি, বুকের মাপ স্বাভাবিক ২৮ ও প্রসারণে ৩০ ইঞ্চি, ওজন ৪৬ কেজি।

বয়স: ০১ জানুয়ারি ২০২৫ তারিখে সাড়ে ১৬ থেকে ২১ বছর। সশস্ত্র বাহিনীতে কর্মরতদের ক্ষেত্রে ১৮-২৩ বছর।

জাতীয়তা: বাংলাদেশি

বৈবাহিক অবস্থা: অবিবাহিত

আরও পড়ুন: ৭৫ জন নেবে স্থলবন্দর কর্তৃপক্ষ, এসএসসি পাসেও আবেদন

আবেদন ফি: আবেদনকারী প্রার্থীদের টেলিটক, ভিসা বা মাস্টারকার্ড, ট্যাপ, বিকাশ, নগদ রকেট ইত্যাদির মাধ্যমে ১,০০০ টাকা এবং অনলাইন ফি বাবদ আরও ১,০০০ টাকাসহ মোট ২,০০০ টাকা প্রদান করতে হবে।

যেভাবে আবেদন: আগ্রহী প্রার্থীরা এই ওয়েবসাইটে প্রবেশ করে হোম পেজের ওপরে ডান দিকে ‘অ্যাপ্লাই নাউ’ অপশনে ক্লিক করে বিএমএ দীর্ঘমেয়াদি কোর্সে আবেদন করতে পারবেন। অনলাইনে আবেদন করতে কোনো অসুবিধা হলে ওয়েবসাইটে দেখানো কাস্টমার সাপোর্ট নম্বরে (০১৭১৩১৬১৯৭৯) সরাসরি যোগাযোগ করা যাবে। আগ্রহীরা joinbangladesharmy.army.mil.bd ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে পারবেন।

নির্বাচনপদ্ধতি: প্রাথমিক নির্বাচনী (স্বাস্থ্য ও মৌখিক) পরীক্ষা ০৫ মে ২০২৪ থেকে ১৬ মে ২০২৪ পর্যন্ত বিভিন্ন সেনানিবাসে অনুষ্ঠিত হবে। কোনো প্রার্থী পরীক্ষার দিন উপস্থিত হতে অপারগ হলে বর্ণিত সময়ের মধ্যে যেকোনো দিন উপস্থিত হয়ে উক্ত পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। তবে পরীক্ষার তারিখ পরিবর্তনের বিষয়টি পূর্বেই সরাসরি নিজ নিজ পরীক্ষাকেন্দ্রে জানাতে হবে।

লিখিত পরীক্ষা: প্রাথমিক নির্বাচনী পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের বাংলা, ইংরেজি, সাধারণ গণিত ও সাধারণ জ্ঞান বিষয়ে সাক্ষাৎকার পত্রে উল্লিখিত স্থানে লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। লিখিত পরীক্ষা ২৪ মে ২০২৪ (শুক্রবার) সকাল নয়টায় অনুষ্ঠিত হবে। লিখিত পরীক্ষার ফল জুন ২০২৪-এর প্রথম সপ্তাহে joinbangladesharmy.army.mil.bd ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

অন্যান্য পরীক্ষা: ফলাফলের প্রেক্ষিতে ধারাবাহিকভাবে আন্তঃবাহিনী নির্বাচন পর্ষদ (আইএসএসবি) পরীক্ষা, চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা, চূড়ান্ত নির্বাচন ও যোগদানের নির্দেশিকা পূর্বক বিএমএ প্রশিক্ষণ অনুষ্ঠিত হবে।

বিস্তারিত তথ্য ও যোগাযোগের জন্য পরিচালক, পার্সোনেল অ্যাডমিনিস্ট্রেশন পরিদপ্তর, অ্যাডজুট্যান্ট জেনারেল শাখা, সেনাবাহিনী সদর দপ্তর, ঢাকা সেনানিবাস এ ঠিকানায় যোগাযোগ করা যাবে। সেনাবাহিনীর ওয়েবসাইট থেকেও নিয়োগসংক্রান্ত বিস্তারিত তথ্য জানা যাবে।

আবেদনের শেষ তারিখ: ২০ এপ্রিল ২০২৪

বিস্তারিত বিজ্ঞপ্তিতে

May be an image of 3 people and text

 


সর্বশেষ সংবাদ