ডেন্টালে আবেদন করেছেন ৬০ হাজার

শিক্ষার্থী
শিক্ষার্থী  © ফাইল ফটো

২০২১-২২ শিক্ষাবর্ষে দেশের সরকারি-বেসরকারি ডেন্টাল কলেজ ও ডেন্টাল ইউনিটে ভর্তির আবেদন শেষ হচ্ছে আজ বুধবার। আজ রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত অনলাইনে আবেদন করা যাবে।

এদিকে গতকাল মঙ্গলবার পর্যন্ত ডেন্টাল ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য ৬০ হাজার শিক্ষার্থী আবেদন করেছেন। বুধবার এই আবেদনের সংখ্যা কিছুুটা বাড়তে পারে।

বিষয়টি দ্যা ডেইলি ক্যাম্পাসকে নিশ্চিত করেছেন স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. এ কে এম আহসান হাবীব। তিনি বলেন, মঙ্গলবার রাত পর্যন্ত ৬০ হাজার শিক্ষার্থী ভর্তির জন্য আবেদন করেছেন।

আরও পড়ুন: ঢাকার ১৮টি কেন্দ্রে মেডিকেলের ভর্তি পরীক্ষার্থী ৬১৬৭৮

জানা গেছে, গত ২০ মার্চ থেকে বিডিএসে ভর্তি আবেদন শুরু হয়। ৩০ মার্চ রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদন করা যাবে। আবেদন ফি জমা দেয়া যাবে ৩১ মার্চ রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। প্রবেশপত্র সংগ্রহ করা যাবে ১৭ থেকে ১৯ এপ্রিল পর্যন্ত। আর ২২ এপ্রিল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এইচএসসি পাসের পূর্ববর্তী তিন বছরের মধ্যে এসএসসি ও সমমান এবং ২০২০ ও ২০২১ সালের এইচএসসি বা সমমান পরীক্ষায় পদার্থ, রসায়ন, জীববিদ্যাসহ উভয় পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা ভর্তির আবেদন করতে পারবেন। এইচএসসি বা সমমানের পরীক্ষায় জীববিজ্ঞানে জিপিএ ৩.৫ থাকতে হবে।

আরও পড়ুন: ভর্তি পরীক্ষায় সঠিক বিশ্ববিদ্যালয় বাছাই কতটা গুরুত্বপূর্ণ?

১০০ নম্বরের ১০০টি এমসিকিউ প্রশ্নের ১ ঘণ্টার ভর্তি পরীক্ষা হবে। পদার্থবিজ্ঞান ২০, রসায়ন ২৫, জীববিজ্ঞান ৩০, ইংরেজি ১৫ এবং সাধারণ জ্ঞান, বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধ বিষয়ে ১০ নম্বরে এমসিকিউ পরীক্ষা হবে।

সব দেশি ও বিদেশি শিক্ষা কার্যক্রমে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান দু’টি পরীক্ষা মিলে মোট জিপিএ থাকতে হবে ৯। সব উপজাতীয় (সমতল ও পার্বত্য জেলা) এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান দু’টি পরীক্ষায় মোট জিপিএ ৮ থাকতে হবে। তবে কোনো একক পরীক্ষায় জিপিএ ৩.৫-এর কম থাকলে আবেদন করা যাবে না।


সর্বশেষ সংবাদ