গুচ্ছে কোন ইউনিটে কত আবেদন পড়ল

শিক্ষার্থী
শিক্ষার্থী  © ফাইল ফটো

২০ বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদন চলছে। আগামীকাল মঙ্গলবার আবেদনের সময় শেষ হওয়ার কথা থাকলেও কাঙ্খিত আবেদন না পড়ায় সময় বাড়ানোর প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছে পরীক্ষা আয়োজক কমিটি।

এদিকে সোমবার সকাল পর্যন্ত ২০ বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য মানবিক বিভাগে প্রায় ৪০ হাজার শিক্ষার্থী চূড়ান্ত আবেদন করেছেন। এছাড়া ব্যবসায় শিক্ষা শাখায় আবেদন করেছেন প্রায় ২৫ হাজার শিক্ষার্থী। আর বিজ্ঞান বিভাগে চূড়ান্ত আবেদন করেছেন ৭২ হাজার শিক্ষার্থী।

সোমবার (৬ সেপ্টেম্ব) বিষয়টি দ্যা ডেইলি ক্যাম্পাসকে নিশ্চিত করেছেন গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির যুগ্ম আহবায়ক ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

তিনি জানান, শিক্ষার্থীরা পরীক্ষায় অংশগ্রহণের জন্য মানবন্ধন করেন। তবে তারা তো আবেদনই করছে না। যদি আবেদনের সংখ্যা অনেক বেশি হত তখন বুঝতাম যে পরীক্ষার্থীর সংখ্যা বাড়ানো দরকার। তবে আবেদনই তো করছে না। তাহলে আসন বাড়িয়ে কি করবো।

তিনি আরও বলেন, প্রাপ্ত তথ্য অনুযায়ী এখন পর্যন্ত বিজ্ঞানে ৭২ হাজারের মতো শিক্ষার্থী আবেদন করেছেন। ব্যবসায় শিক্ষা শাখায় ২০-২৫ হাজার এবং মানবিক বিভাগের জন্য ৪০ হাজার শিক্ষার্থী আবেদন করেছেন।

প্রসঙ্গত, গত বুধবার (১ সেপ্টেম্বর) থেকে গুচ্ছ ভর্তি পরীক্ষায়  চূড়ান্ত আবেদন শুরু হয়। শিক্ষার্থীরা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ১ হাজার ২০০ টাকা জমা দিয়ে আবেদন করতে পারবেন।

শিক্ষার্থীদের পছন্দের ক্রমানুসারে কমপক্ষে পাঁচটি পরীক্ষাকেন্দ্র সিলেক্ট করতে হবে। যদি আবেদনকারী বর্তমানে কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যয়নরত থাকেন তাহলে সেই শিক্ষাপ্রতিষ্ঠানের নাম ও অধ্যয়নের বিষয় সংক্রান্ত তথ্য প্রদান করতে হবে। আবেদনকারী শিক্ষার্থীর ছবি বর্গাকার, হালকা এক রঙের ব্যাকগ্রাউন্ড ও ছবির সাইজ ১০০ কিলোবাইটের নির্ধারিত ফরম্যাটে থাকতে হবে।


সর্বশেষ সংবাদ