প্রকৌশলগুচ্ছে ভর্তি

চতুর্থ ধাপে প্রকৌশল গুচ্ছের ভর্তি আগামী ১১ সেপ্টেম্বর

প্রকৌশল গুচ্ছভুক্ত চুয়েট, কুয়েট ও রুয়েট
প্রকৌশল গুচ্ছভুক্ত চুয়েট, কুয়েট ও রুয়েট  © টিডিসি ফটো

প্রকৌশল গুচ্ছের তিন বিশ্ববিদ্যালয় রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট), চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) এবং খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) ভর্তি দুই দফা পেছানোর পর পুনরায়  ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ভর্তিতে চতুর্থ ধাপের তারিখ ঘোষণা করেছে। আগামী ১১ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয় তিনটিতে একযোগে ভর্তি কার্যক্রম অনুষ্ঠিত হবে। 

গত রবিবার (১ সেপ্টেম্বর) প্রকৌশল গুচ্ছের ভর্তিসংক্রান্ত ওয়েবসাইটে প্রকাশিত চতুর্থ ধাপের ভর্তিবিষয়ক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

আগে দুই দফায় ভর্তি কার্যক্রম পেছানো হয় । সর্বজনীন পেনশন স্কিম বাতিলের দাবিতে চলমান শিক্ষকদের সর্বাত্মক কর্মবিরতির ঘোষণায় ৩ ও ৪ জুলাইয়ের প্রথম দফার ভর্তি কার্যক্রম বাতিল করে ১৪ ও ১৫ জুলাই ভর্তির তারিখ ঘোষণা করা হয়। 

একই সঙ্গে স্নাতক প্রথম বর্ষের শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন ৩১ জুলাই অনুষ্ঠিত হওয়ারও ঘোষণা দেওয়া হয়। কিন্তু কোটা সংস্কার আন্দোলনের কারণে গত ১০ জুলাই সমন্বিত ভর্তি কমিটি চতুর্থ ধাপের ভর্তি কার্যক্রম ও ওরিয়েন্টেশন স্থগিত করে ।

গত ৬ জুন তৃতীয় ধাপে ভর্তির পর মেধাস্থান ও পছন্দক্রম অনুযায়ী বিশ্ববিদ্যালয় ও বিভাগ নির্ধারিত তালিকা ভর্তিসংক্রান্ত ওয়েবসাইটে প্রকাশ করা হয়। 

প্রকাশিত তালিকা অনুযায়ী, ৩ হাজার ১১০টি আসনের বিপরীতে বিভিন্ন বিভাগে ৩ হাজার ৪৫ জন শিক্ষার্থী ভর্তি হয়েছেন। ভর্তির পরও ফাঁকা রয়েছে ৬৫টি আসন। এর মধ্যে রুয়েটের নগর ও পরিকল্পনা অঞ্চল বিভাগে ৩৪টি, চুয়েটের নগর ও পরিকল্পনা অঞ্চল বিভাগে ৮টি, কুয়েটের লেদার ইঞ্জিনিয়ারিং বিভাগে ১১টি এবং নগর ও পরিকল্পনা অঞ্চল বিভাগে ১২টি আসন ফাঁকা রয়েছে।

মেধাতালিকা অনুযায়ী শিক্ষার্থী ভর্তি করা হয় গত ৮, ৯ ও ২৯ মে। সব আসন পূরণ না হওয়ায় চতুর্থ ধাপে ভর্তিতে মেধাক্রমের ৫ হাজার ৮০১ থেকে ৬ হাজার ৫০০ পর্যন্ত ৭০০ শিক্ষার্থীকে ডাকা হয়। আগামী ১১ সেপ্টেম্বর শিক্ষার্থীদের নিজ নিজ ভর্তি কেন্দ্রে উপস্থিত থেকে প্রয়োজনীয় কাগজপত্র নিরীক্ষা কমিটির কাছে জমা দিতে হবে।

আসন খালি থাকা সাপেক্ষে ১১ সেপ্টেম্বর  সকাল সাড়ে ৯টা থেকে বেলা ৩টা পর্যন্ত উপস্থিত প্রার্থীদের ভর্তি করানো হবে। প্রার্থী আসনসংখ্যার চেয়ে বেশি উপস্থিত হলে অতিরিক্ত প্রার্থীদের নিয়ে মেধাক্রম অনুযায়ী একটি অপেক্ষমাণ তালিকা সংগ্রহ করে পরবর্তীতে আসন খালি হওয়া সাপেক্ষে অপেক্ষমাণ প্রার্থীদের ভর্তির জন্য ধাপে ধাপে ডাকা হবে।

প্রসঙ্গত, গত ৩ মার্চ প্রকৌশলগুচ্ছের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) ১ হাজার ২৩৫টি, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) ৯৩১টি, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) ১ হাজার ৬৫টিসহ প্রকৌশলগুচ্ছে মোট ৩ হাজার ২৩১টি আসন রয়েছে।


সর্বশেষ সংবাদ