আটদিনে শীর্ষ ৩ বিশ্ববিদ্যালয়ের ৮ ভর্তি পরীক্ষায় বসছেন ভর্তিচ্ছুরা

বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা
বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা  © ফাইল ছবি

২০২৩-২৪ শিক্ষাবর্ষে প্রথম বর্ষে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা তিন শীর্ষ বিশ্ববিদ্যালয়ের আটটি ভর্তি পরীক্ষায় বসছেন আটদিনের মধ্যে। ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি), বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ভর্তি পরীক্ষা হবে চলতি মাসের শেষ ক’দিনে। আগামী ২২ থেকে ২৯ ফেব্রুয়ারির মধ্যে মোট আট ইউনিটের পরীক্ষায় বসবেন ভর্তিচ্ছুরা। 

ঢাকা বিশ্ববিদ্যালয়
ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে আন্ডার গ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড শুরু হয় গত ৮ ফেব্রুয়ারি। পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগে পর্যন্ত ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করা যাবে। চারটি ইউনিটের মাধ্যমে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ফেব্রুয়ারিতে দুটি ইউনিটের ভর্তি পরীক্ষা হবে।

সময়সূচি অনুযায়ী ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট’র ভর্তি পরীক্ষা আগামী ২৩ ফেব্রুয়ারী (শুক্রবার) অনুষ্ঠিত হবে। এ ছাড়া ‘বিজ্ঞান ইউনিট’র ভর্তি পরীক্ষা আগামী ১ মার্চ (শুক্রবার), ‘ব্যবসায় শিক্ষা ইউনিট’র ভর্তি পরীক্ষা ২৪ ফেব্রুয়ারি (শনিবার) এবং ‘চারুকলা ইউনিট’র ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান ও অংকন) আগামী ০৯ মার্চ (শনিবার) অনুষ্ঠিত হবে। সব পরীক্ষা  অনুষ্ঠিত হবে বেলা ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত।

চারুকলা ইউনিট ছাড়া অন্য তিনটি ইউনিটের ভর্তি পরীক্ষা ঢাকাসহ আটটি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে। বিভাগীয় কেন্দ্রগুলো হচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়।

বুয়েট
বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার জন্য যোগ্য আবেদনকারীদের প্রবেশপত্র ডাউনলোন শুরু হয়েছে। ফি জমা দিয়ে ভর্তিবিষয়ক ওয়েবসাইট থেকে প্রবেশপত্র পাওয়া যাবে। এর আগে প্রাক-নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্যদের নামের তালিকা প্রকাশ করা হয়েছে।

এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, যোগ্য প্রার্থীরা এখন থেকে ফি জমা দিয়ে আগামী ২৩ ফেব্রুয়ারি বিকেল ৫টা পর্যন্ত প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন। গত ১১ ফেব্রুয়ারি রাতে বিশ্ববিদ্যালয়টির ওয়েবসাইটে তালিকা প্রকাশের বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

এতে বলা হয়েছে, প্রাথমিক বাছাইয়ের জন্য আগামী ২৪ ফেব্রুয়ারি দুই শিফটে প্রাক-নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হবে। উত্তীর্ণদের তালিকা প্রকাশ করা হবে ২৯ ফেব্রুয়ারি। প্রিলিমিনারিতে উত্তীর্ণদের নিয়ে বুয়েট ক্যাম্পাসে চূড়ান্ত পরীক্ষা হবে ৯ মার্চ।

প্রথম ধাপে ১০০ নম্বরের এমসিকিউ পদ্ধতিতে প্রাক-নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হবে। এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণদের নিয়ে বুয়েট ক্যাম্পাসে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিটি ভুল উত্তরের জন্য ২৫ শতাংশ নম্বর কাটা হবে।

আরো পড়ুন: রাবির ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করা যাবে আজ থেকে

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার ইউনিট ভিত্তিক সময়সূচি প্রকাশ করা হয়েছে। আগামী ২২ ফেব্রুয়ারি থেকে এবারের ভর্তি পরীক্ষা শুরু হয়ে চলবে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত। এছাড়া ৩ থেকে ৫ মার্চ পর্যন্ত ‘সি-১’ ইউনিটে উত্তীর্ণ শিক্ষার্থীদের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আর ৫ মার্চ চারুকলা বিভাগের ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। নাটক ও নাট্যতত্ত্ব ও চারুকলা বিভাগের ব্যবহারিক পরীক্ষার সময় প্রয়োজনীয় সরঞ্জামাদি সঙ্গে আনতে হবে।

সোমবার (১২ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির সদস্য সচিব ও ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) মো. আলী রেজা এ তথ্য নিশ্চিত করেন। সময়সূচি অনুযায়ী, আগামী ২২ ফেব্রুয়ারি সকাল ৯টা থেকে ৬ শিফটে বিকেল ৫টা পর্যন্ত ‘এ’ ইউনিটের (গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ) পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পরের পরীক্ষা ২৫ ফেব্রুয়ারি প্রথম শিফটে ‘সি-১’ (কলা ও মানবিকী অনুষদের নাটক ও নাট্যতত্ত্ব  ও চারুকলা বিভাগ) দ্বিতীয় শিফট থেকে শেষ শিফট পর্যন্ত কলা ও মানবিকী অনুষদ ও বঙ্গবন্ধু তূলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

২৭ ও ২৮ ফেব্রুয়ারি ‘ডি’ ইউনিটের (জীববিজ্ঞান অনুষদ) পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২৯ ফেব্রুয়ারি প্রথম ও দ্বিতীয় শিফটে ‘বি’ ইউনিট (সমাজ বিজ্ঞান ও আইন অনুষদ) তৃতীয় শিফটে ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের (আইবিএ) এবং চতুর্থ ও পঞ্চম শিফটে ‘ই’ ইউনিট (বিজনেট স্টাডিজ অনুষদ) পরীক্ষা অনুষ্ঠিত হবে।


সর্বশেষ সংবাদ