এবারও চবির ৬ ইউনিট-উপ ইউনিটে পরীক্ষা, আসন ৪৯২৬টি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

২০২২-২৩ শিক্ষাবর্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথম বর্ষে ভর্তি ভর্তি আবেদন আগামী ২০ মার্চ দুপুর ১২টা থেকে অনলাইনে শুরু হবে। চলবে ৫ এপ্রিল পর্যন্ত। এবারে আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ৯৫০ টাকা। এবারের পরীক্ষায় ২০২১ সালের উচ্চমাধ্যমিক পাস করা শিক্ষার্থীরাও বসতে পারবেন। মঙ্গলবার (০৭ মার্চ) বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সম্মেলনকক্ষে ডিনস কমিটির সভায় এসব সিদ্ধান্ত হয়।

সভার সিদ্ধান্ত অনুযায়ী, গত বছরের মতো এবারও ৪টি ইউনিট ও ২টি উপ-ইউনিটের মাধ্যমে ভর্তি কার্যক্রম সম্পন্ন হবে। এবারও ৪৮টি বিভাগ ও ৬টি ইনস্টিটিউটে ৪ হাজার ৯২৬টি আসনের জন্য শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। এর মধ্যে সাধারণ আসন ৪ হাজার ১৮৯টি ও কোটা ৭৩৭টি।

ভর্তির আবেদনের জন্য ইউনিট ও উপ-ইউনিটপ্রতি একজন শিক্ষার্থীকে গুনতে হবে মোট ৯৫০ টাকা, যা গত বছর ছিল ৮৫০ টাকা। এর আগের বছর ছিল ৬৫০ টাকা। অর্থাৎ দুই বছর ব্যবধানে আবেদন ফি ৩০০ টাকা বেড়েছে। এ ছাড়া পরীক্ষা শুরু হবে ১৬ মে। শেষ হবে ২৫ মে।

আরও পড়ুন: চবির ভর্তি আবেদন শুরু ২০ মার্চ, বেড়েছে ফি

বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন মোহাম্মদ নাসিম হাসান বলেন, দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় বসার সুযোগ থাকছে। গত বছরের মতো এবারও চারটি ইউনিট ও দুটি উপ-ইউনিটে পরীক্ষা হবে। গত বছরের চেয়ে এবার খুব একটা পরিবর্তন হবে না। আবেদনের যোগ্যতায় সামান্য পরিবর্তন আনা হয়েছে।

সমাজবিজ্ঞান অনুষদের ডিন মোহাম্মদ সিরাজ উদ দৌল্লাহ বলেন, সব জিনিসপত্রের দাম বিবেচনা করে পরীক্ষার ফি গত বছরের চেয়ে ১০০ টাকা বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের ‘এ’ ইউনিটের অধীনে সকল বিজ্ঞান ও জীববিজ্ঞান বিভাগ/ইনস্টিটিউট, ‘বি’ ইউনিটের অধীনে কলা ও মানবিক অনুষদ, ‘সি’ ইউনিটের অধীনে বিজনেস স্টাডিজ অনুষদ এবং ‘ডি’ ইউনিটের অধীনে সামাজিক বিজ্ঞান অনুষদের সমস্ত বিভাগের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

গেল বছরের ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী, বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা হবে ১২০ নম্বরের। ১০০ নম্বরের লিখিত পরীক্ষা (বহুনির্বাচনী) এবং বাকি ২০ নম্বর এসএসসি ও এইচএসসির ফলাফলের জিপিএ থেকে যুক্ত হবে। বহুনির্বাচনী পদ্ধতির এ পরীক্ষায় প্রতি ভুল উত্তরের জন্য শূন্য দশমিক ২৫ নম্বর কাটা যাবে। পরীক্ষায় পাস নম্বর হবে ৪০।


সর্বশেষ সংবাদ