সলিমুল্লাহ হলের অতি ঝুঁকিপূর্ণ ৩৬ কক্ষ ছাড়তে হবে ছাত্রদের

সলিমুল্লাহ মুসলিম হল
সলিমুল্লাহ মুসলিম হল  © ফাইল ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিজয় একাত্তর হলের প্রাধ্যক্ষ ও প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটির আহ্বায়ক আবদুল বাছির বলেছেন, সলিমুল্লাহ মুসলিম হল বর্তমানে খুব ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে। হলটির ৩৬টি কক্ষ বেশি ঝুঁকিপূর্ণ। এই কক্ষগুলোতে থাকা শিক্ষার্থীদের অন্যত্র স্থানান্তর করা খুবই জরুরি।

বৃহস্পতিবার (৭ জুলাই) সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো: আখতারুজ্জামানের সভাপতিত্বে উপাচার্যের বাসভবনে প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটির সভায় এ কথা বলেন তিনি। 

ঢাবির আবাসিক হলগুলোর মধ্যে সলিমুল্লাহ মুসলিম হল ঐতিহ্যের কারণে বিশেষ মর্যাদায় অধিষ্ঠিত হলেও এই হলটি বর্তমানে হয়ে পড়েছে সবচেয়ে ঝুঁকিপূর্ণ। সলিমুল্লাহ হলের ৩৬টি কক্ষকে ‘অতি ঝুঁকিপূর্ণ’ আখ্যায়িত করেছে খোদ বিশ্ববিদ্যালয় প্রশাসন। এমনকি সেখান থেকে শিক্ষার্থীদের দ্রুত সরাতে বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটিতে আলোচনা হয়েছে।

সভায় আবদুল বাছির আরো বলেন, এসএম হল সম্পর্কে বিশেষজ্ঞদের তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে, ওই ৩৬টি কক্ষে কোনোভাবেই ছাত্রদের রাখা যাবে না। ছোটখাটো ভূমিকম্প হলেও সেখানে করুণ অবস্থা তৈরি হতে পারে। তাই আগে থেকেই সতর্ক হওয়া দরকার। সেক্ষেত্রে ওই কক্ষগুলোর শিক্ষার্থীদের সম্ভাব্য কোন কোন জায়গায় নেওয়া যেতে পারে, তা নিয়ে সভায় আলোচনা হয়েছে।

ঝুঁকিপূর্ণ ৩৬টি কক্ষে থাকা শিক্ষার্থীদের বিভিন্ন হলে ভাগাভাগি করে ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের বর্ধিত ভবনে রাখার বিষয়ে প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটির সভায় সিদ্ধান্ত হয়েছে বলে জানান তিনি। সেপ্টেম্বরে বঙ্গবন্ধু হলের ওই ভবনটিতে ছাত্র তোলা শুরু হতে পারে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সবচেয়ে ঐতিহ্যবাহী হল হলো সলিমুল্লাহ মুসলিম হল। বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠারও প্রায় এক দশক আগে ১৯১৩ সালে ১১ আগস্ট এটি উদ্বোধন হয়।


সর্বশেষ সংবাদ