ল্যাবরেটরি স্কুল-কলেজের নাম হবে শেখ রাসেলের নামে

ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল
ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজ ও ঢাবি লোগো  © ফাইল ছবি

ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজের নাম পরিবর্তন করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের নামে করা হচ্ছে। শিগগিরই এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থায়নে শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট (আইইআর) পরিচালিত একটি বিশেষায়িত প্রতিষ্ঠান ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজ। শেখ রাসেলের স্মৃতি ধরে রাখতে এবং তার প্রতি শ্রদ্ধা জানাতে ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজের বোর্ড অব গভর্নেন্স প্রতিষ্ঠানের নাম পরিবর্তনের প্রস্তাব দেয়।

ওই সূত্র আরও জানায়, স্কুলের বোর্ড অব গভর্নেন্স এর সুপরিশক্রমে মঙ্গলবার (২৬ এপ্রিল) ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের সভায় এটি চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়। এখন বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের অনুমতি নিয়ে স্কুলের নাম পরিবর্তন করে শেখ রাসেল ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজ করা হবে।

আরও পড়ুন: অধ্যাপক রহমত উল্লাহর বিরুদ্ধে ওঠা অভিযোগের সত্যতা জানতে আইনি নোটিশ

বিষয়টি দ্যা ডেইলি ক্যাম্পাসকে নিশ্চিত করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

তথ্যমতে, ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজ ১৯৬৪ সালের মার্চ মাসে যাত্রা শুরু করে। ১৯৬৫ সালের এপ্রিল মাসে এটি প্রাথমিক বিদ্যালয়ে পরিণত হয়। সেই বছরই চালু করা হয় ‘হোম রুম পদ্ধতি’। ১৯৭১ সালে প্রথম বারের মতাে এই স্কুলের শিক্ষার্থীরা এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে।১৯৭৫ সালের জুলাই মাস থেকে ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলের কলেজ শাখা চালু হয়। ২০১১ সাল থেকে ইংরেজি ভার্সনে শিক্ষাদান শুরু হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারীর ছেলে-মেয়েদের এখানে অগ্রাধিকার ভিত্তিতে লেখাপড়া করার সুযােগ দেওয়া হয়। 


x

সর্বশেষ সংবাদ