উপাচার্য নিয়োগে মেধা-যোগ্যতার যাচাই হয় না: আনু মুহাম্মদ

রাজু ভাস্কর্যের পাদদেশে আয়োজিত সংহতি সমাবেশে বক্তব্য রাখছেন আনু মুহাম্মদ
রাজু ভাস্কর্যের পাদদেশে আয়োজিত সংহতি সমাবেশে বক্তব্য রাখছেন আনু মুহাম্মদ  © সংগৃহীত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আনু মুহাম্মদ বলেছেন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগে কোনো মেধা বা যোগ্যতার যাচাই করা হয় না, বরং যে ব্যক্তি সরকারের উদ্দেশ্য বাস্তবায়ন করতে পারবে তাকেই নিয়োগ দেওয়া হয়। শাবিপ্রবিতে চলমান পরিস্থিতিতে উপাচার্যের শিক্ষার্থীদের প্রতি আচরণের মাধ্যমে সেই বিষয়টিই পরিলক্ষিত হয়।

শুক্রবার (২০ জানুয়ারি) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রাজু ভাস্কর্যের পাদদেশে আয়োজিত সংহতি সমাবেশে এ মন্তব্য করেন তিনি।

আরও পড়ুন: ভিসি ছাড়া ২০ বেসরকারি বিশ্ববিদ্যালয়, ১৬টিতে মেয়াদ শেষ

আনু মুহাম্মদ বলেন, বিশ্ববিদ্যালয়গুলোতে দেখা যায়- যারা সরকারের ভৃত্য গোলামে পরিণত হতে পারে তারাই আজ ভিসি পদের জন্য যোগ্য হয়ে থাকে। যার উদাহরণ আজকের শাহজালাল প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ঘটমান পরিস্থিতি এবং তথাকথিত উপাচার্যের শিক্ষার্থীদের প্রতি আচরণ।

তিনি বলেন, সরকার বিশ্ববিদ্যালয়গুলোতে এমন কাউকে নিয়োগ দেন যে বিনা প্রশ্নে সরকার যা করে সেটাকে মেনে নেবে। উল্টো শিক্ষার্থীরা কোনো প্রশ্ন করতে পারবে না, এমনকি শিক্ষকরাও কোনো প্রশ্ন করতে পারবেন না। তাহলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে। সরকার বিশ্ববিদ্যালয়ে এমন ধরনের উপাচার্য নিয়োগ দিচ্ছেন যারা সরকারের স্বার্থে কাজ করবে তাদের।

আরও পড়ুন: সরকারের সিদ্ধান্ত মেনে নেব: শাবি ভিসি

বিপ্লবী ছাত্রমৈত্রীর সভাপতি ইকবাল কবিরের সভাপতিত্বে এবং সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের প্রচার ও প্রকাশনা সম্পাদক রাফিকুজ্জামান ফরিদের সঞ্চালনায় এতে আরও বক্তব্য রাখেন সলিমুল্লাহ মেডিকেল কলেজের অধ্যাপক ডা. হারুনুর রশিদ, ছাত্র ফেডারেশনের সাধারণ সম্পাদক জাহিদ সুজন, পাহাড়ি ছাত্র পরিষদের সভাপতি সুনয়ন চাকমা প্রমুখ।

শাবিপ্রবি উপাচার্যকে পদত্যাগের আহ্বান জানিয়ে আনু মুহাম্মদ বলেন, আপনি (ফরিদ উদ্দিন) পদত্যাগ করলে আপনার সম্মান থাকবে, সম্মান নিয়ে পদত্যাগ করুন। আপনি যত জোর করে ক্ষমতা ধরে রাখবেন, চেয়ার আঁকড়ে থাকবেন তত আপনার সম্মানহানি হবে। আমরা আশা করি, আপনার মধ্যে সে সম্মানবোধ জাগ্রত হবে।


সর্বশেষ সংবাদ