করোনা সংক্রমণ বৃদ্ধি

জাবি ক্যাম্পাসে বহিরাগতদের প্রবেশে নিষেধাজ্ঞা, ঘোষণা আসছে রাতেই

জাবি ক্যাম্পাস
জাবি ক্যাম্পাস  © ফাইল ছবি

দেশে করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) বহিরাগতদের প্রবেশে নিষেধাজ্ঞা আসছে। গতকাল বুধবার (৫ জানুয়ারি) রাতে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক এক সভায় সশরীরে ক্লাস বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়ার পর আজ বৃহস্পতিবার রাতে এ নিয়ে আনুষ্ঠানিকভাবে জানাবে জাবি প্রশাসন।

এই নিষেধাজ্ঞার ফলে বিশ্ববিদ্যালয়কে পিকনিক স্পট এবং মিলনমেলার স্থান ব্যবহার করতে পারবে না। তাছাড়া রেজিস্ট্রারকে অবহিত না করে ক্যাম্পাসে কোন অনুষ্ঠান করা যাবে না। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সকল ধরনের সমাবেশেরও (বিয়ে, জন্মদিন ইত্যাদি) নিষেধাজ্ঞা দেওয়া হবে।

এদিকে, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীগণ যাতে দ্রুত চিকিৎসাসেবা পেতে পারেন সেই লক্ষ্যে কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ এবং ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের সাথে সমঝোতা স্মারক করার উদ্যোগ দিয়েছে জাবি প্রশাসন।

তাছাড়া বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে এবং গেটসমূহের দোকানদার এবং রিকশাচালকদের মাস্ক পরিধান বাধ্যতামূলক করা হচ্ছে। অন্যথায় দোকান বন্ধ করে দেওয়া এবং রিকশা চালাতে দেওয়া হবে না বলেও সিদ্ধান্ত নেয় প্রশাসন।

এদিকে, বৃহস্পতিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ বলেন, দেশব্যাপী করোনার প্রকোপ বিবেচনায় পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সশরীরে ক্লাস বন্ধ থাকবে। তবে চলমান পরীক্ষা ও ব্যবহারিক ক্লাস গুলো স্বাস্থ্যবিধি মেনে অব্যাহত থাকবে। প্রয়োজনে, পরীক্ষার হল বৃদ্ধি ও ব্যবহারিক পরীক্ষার ক্ষেত্রে গ্রুপ সংখ্যা বৃদ্ধি করা হবে।

তিনি আরও জানান, আপাতত, প্রতি হলে কমপক্ষে চারজন শিক্ষার্থীর জন্য আইসোলেশানের ব্যবস্থা গ্রহণ করার নির্দেশনাও দেয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের মেডিক্যাল সেন্টার থেকে রেফারেন্স নিয়ে সাভার উপজেলা স্বাস্থ্যকেন্দ্রে ১০০ টাকায় করোনা পরীক্ষা করা যাবে বলেও জানান তিনি।


সর্বশেষ সংবাদ