শহীদ বুদ্ধিজীবী দিবস

লটারিতে নাম তুলেই শ্রদ্ধা জানালেন ছাত্রীরা, ঢাবিতে ক্ষোভ

বাংলাদেশ-কুয়েত মৈত্রী হল
বাংলাদেশ-কুয়েত মৈত্রী হল  © সংগৃহীত

লটারির মাধ্যমে নির্বাচিত হয়েই ৪০ জন ছাত্রী শহীদ বুদ্ধিজীবী বেদীতে ফুল দিয়েছেন। যদিও ফুল দিতে যাওয়ার ইচ্ছা প্রকাশ করেছিলেন ২১০ জন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশ-কুয়েত মৈত্রী হলে এ ঘটনা ঘটে। এতে হলের ছাত্রীদের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে। সমালোচনা শুরু হয়েছে ক্যাম্পাসজুড়ে।

ছাত্রীরা অভিযোগ করেন, শহীদ বুদ্ধিজীবীরা আমাদের জাতির গর্ব। আমরা তাদের স্বশরীরে গিয়ে শ্রদ্ধা জানাতে চেয়েছি। কিন্তু হল প্রশাসন বাস সংকটের অযুহাতে আমাদের সেখানে নিয়ে যায় নি। লটারিতে ৪০ জনকে নির্বাচিত করে তাদের নিয়ে গেছে।

আরও পড়ুন- জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

লটারির মাধ্যমে নির্বাচিত ৪০ জনকে নিয়ে বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধা জানাতে যাওয়ার কথা স্বীকার করেছেন হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. নাজমুন নাহারও। 

তিনি বলেন, মিরপুরে শ্রদ্ধা জানাতে যাওয়ার জন্য হলের ২১০ জন ছাত্রী নাম লিখিয়েছেন। আমরা সেভাবেই প্রস্তুতি নিয়েছিলাম। প্রশাসনের কাছে আমরা এক সপ্তাহ আগেই ডাবল ডেকার দুটি গাড়ি চেয়েছি। যাতে সকল মেয়েদের নিয়ে আমরা স্বাচ্ছন্দ্যে যেতে পারি। কিন্তু গতকাল বিশ্ববিদ্যালয় থেকে একটি নোটিশ পেয়েছি যে, প্রত্যেকটি হলেই একটি করে গাড়ি দেয়া হবে। কোন অবস্থাতেই একটির বেশি গাড়ি দেয়া হবে না। আমি প্রশাসনকে অনুরোধ করেছিলাম, আমাদের এতগুলো মেয়ে নাম লিখিয়েছে। অন্তত পক্ষে আমাদেরকে দুটো গাড়ি দিন। আমি একটি গাড়িতে ২১০ জন মেয়ে কিভাবে নিয়ে যাবো? ফলে ইচ্ছা থাকার পরও বাস সংকটের কারণে সব ছাত্রীকে নিয়ে যেতে পারি নি।

আরও পড়ুন- যথাযোগ্য মর্যাদায় পালিত হচ্ছে শহীদ বুদ্ধিজীবী দিবস

শহীদ বুদ্ধিজীবীদের মধ্যে রয়েছেন-অধ্যাপক মুনীর চৌধুরী, অধ্যাপক গোবিন্দ চন্দ্র দেব, অধ্যাপক জ্যোতির্ময় গুহঠাকুরতা, অধ্যাপক মোফাজ্জল হায়দার চৌধুরী, অধ্যাপক আনোয়ার পাশা, অধ্যাপক গিয়াসউদ্দিন আহমদ, ডা. ফজলে রাব্বী, ডা. মোহাম্মদ মুর্তজা, অধ্যাপক রাশিদুল হাসান, ড. সন্তোষ ভট্টাচার্য, ডা. মোহাম্মদ শফি, সাংবাদিক সিরাজুদ্দীন হোসেন, শহীদুল্লা কায়সার, নিজামুদ্দীন আহমদ, খোন্দকার আবু তালেব, আ ন ম গোলাম মোস্তফা, শহীদ সাবের, সৈয়দ নাজমুল হক, জহির রায়হান, আলতাফ মাহমুদ, ড. আবদুল খায়ের, ড. সিরাজুল হক খান, ড. ফয়জল মহী, ডা. আবদুল আলীম চৌধুরী, সেলিনা পারভিন, কবি মেহেরুন্নেসা, গিয়াস উদ্দীন আহমদ প্রমুখ।


সর্বশেষ সংবাদ