দেশের মেধাবী ছেলেরা বিদেশে পাড়ি জমাচ্ছে: জাফর ওয়াজেদ

পিআইবি মহাপরিচালক জাফর ওয়াজেদ
পিআইবি মহাপরিচালক জাফর ওয়াজেদ  © ফাইল ফটো

প্রেস ইনস্টিটিউট বাংলাদেশের (পিআইবি) মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেছেন, করোনা মহামারীর আগে আমরা জানতাম না আমাদের দূর্বল জায়গাগুলো কোথায়। আমরা জানতাম না আমাদের ভবিষ্যৎ কি। করোনা মহামারী স্বাস্থ্য খাতের দূর্বলতাগুলো সামনে নিয়ে এসেছে।

বৃহস্পতিবার (২৫ নভেম্বর) বিকেলে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (জাবিসাসের) কার্যালয়ে সাংবাদিকতায় বুনিয়াদি প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

জাফর ওয়াজেদ আরো বলেন, ব্রেইন ড্রেইনের কারণে বাংলাদেশ একটি মেধাহীন জাতিতে পরিণত হয়েছে। দেশের মেধাবী ছেলেরা বিদেশে পাড়ি জমাচ্ছে। দেশের বিশ্ববিদ্যালয়ে পরিপূর্ণভাবে শিক্ষা ও গবেষণা করা হচ্ছে না। গত ২০ বছরে যত পিএইচডি ও থিসিস দেখেছি তাতে মনে হয় না গবেষকরা একটু পরিশ্রম করে এগুলো লেখেন।অথচ বিশ্ববিদ্যালয়ের প্রধান কাজ গবেষণা করা।

এসবের কারণে দেশের সাহিত্য-সংস্কৃতি সবজায়গায় পিছিয়ে পড়ছে বলেও মন্তব্য করেন তিনি।

এসময় সংবাদে মতামত দেয়া সাংবাদিকদের কাজ নয় বলে মন্তব্য করেন তিনি। আনন্দবাজার পত্রিকার উল্লেখ করে তিনি বলেন, আনন্দবাজার পত্রিকার বেশিরভাগ নিউজ কমেন্টারি (মতামতমূলক)। সংবাদে মতামত দেওয়া সাংবাদিকের কাজ নয় বরং প্রকৃত ঘটনাকে তুলে ধরা সাংবাদিকের কাজ। আমাদের দেশে সেটা কম হচ্ছে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মো. মনজুরুল হক বলেন, প্রশিক্ষণ মানুষকে দক্ষ করে তোলে। সাংবাদিকতায় প্রশিক্ষণ অনেক গুরুত্বপূর্ণ। একসময় এই সাংবাদিকরাই দেশের মানুষের জন্য কাজ করবে। তখন এই প্রশিক্ষণ তাদেরকে নানাভাবে সহযোগিতা করবে।

অনুষ্ঠানে জাবিসাস সেক্রেটারি আবির আব্দুল্লাহর আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব রিমোট সেনসিং অ্যান্ড জিআইএসের পরিচালক ও জাবিসাস উপদেষ্টা অধ্যাপক শেখ তৌহিদুল ইসলাম, পিআইবির জিলহাজ উদ্দিন নিপুন ও জাবিসাস সভাপতি মাহবুব আলম প্রমুখ।


মন্তব্য

x