করোনায় রাবির অবসরপ্রাপ্ত অধ্যাপকের মৃত্যু

  © টিডিসি ফটো

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উদ্ভিদবিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. শামসুন নাহার মারা গেছেন। ইন্না লিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন। রবিবার (১৮ এপ্রিল) বিকেল ৩টা ০৮ মিনিটে রাজশাহী শহরের মাস্টারপাড়ায় নিজ বাসভবনে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।

অধ্যাপক ড. শামসুন নাহারের মৃত্যুতে রাজশাহী বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষ থেকে উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহান গভীর শোক প্রকাশ করেছেন। উপাচার্য উদ্ভিদবিজ্ঞান বিষয়ে উচ্চশিক্ষা এবং গবেষণায় মরহুমার অবদান শ্রদ্ধার সাথে স্মরণ করে বলেন, তাঁর মৃত্যুতে দেশ এক অন্যতম মেধাবী উদ্ভিদবিজ্ঞানী, সাইটোট্যাক্সনমিস্ট ও শিক্ষাবিদকে হারালো।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, গত ১৪ মার্চ থেকে অধ্যাপক ড. শামসুন নাহার কোভিড-১৯ আক্রান্ত ছিলেন। রবিবার বাদ এশা দরগাহপাড়া জামে মসজিদে মরহুমার জানাজা শেষে নগরীর হেতেমখা গোরস্থানে দাফন করা হয়।

অধ্যাপক শামসুন নাহার ১৯৪৯ সালে রাজশাহী জেলার গোদাগাড়ীতে জন্মগ্রহণ করেন। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে উদ্ভিদবিজ্ঞান বিষয়ে ১৯৬৯ ও ১৯৭১ সালে যথাক্রমে বিএসসি ও এমএসসি ডিগ্রি এবং ১৯৮২ সালে ভারতের হায়দ্রাবাদের ওসমানিয়া বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

তিনি ১৯৭৪ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রভাষক পদে যোগ দেন ও ১৯৮৬ সালে প্রফেসর পদে উন্নীত হন। দীর্ঘ অধ্যাপনা জীবনে তিনি রোকেয়া হলের প্রভোস্ট (১৯৮৬-১৯৮৮) ও বিভাগীয় সভাপতি (২০০৯-২০১২) হিসেবেও দায়িত্ব পালন করেছেন। ২০১৪ সালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে অবসর গ্রহণ করেন।

অধ্যাপক শামসুন নাহারের গবেষণার বিষয় ছিল সাইটোট্যাক্সনমি। তিনি প্রায় ৫০টি মাস্টার্স গবেষণা তত্ত্বাবধান করেছেন। এছাড়া দেশ-বিদেশে বিভিন্ন পিয়ার-রিভিউড জার্নালে তিরিশের অধিক গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে। মৃত্যুকালে দুই পুত্র রেখে গেছেন। তাঁর ছোট ছেলে ড. মো. সারওয়ার পারভেজ রাবির উদ্ভিদবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক।


সর্বশেষ সংবাদ