প্রশ্নফাঁস রুখতে কঠোর ব্যবস্থা: উপ-উপাচার্য

ভর্তি পরীক্ষা
অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল  © ফাইল ফটো

আগামী বছর অনুষ্ঠিত হতে যাওয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় প্রশ্নফাঁস রুখতে কঠোর ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল।

মঙ্গলবার (২৪ নভেম্বর) রাতে গণমাধ্যমের সাথে আলাপকালে এ কথা জানান তিনি।

উপ উপাচার্য বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় একটি চক্র সব সময় প্রশ্নফাঁসের চেষ্টা করে থাকে। তবে গত পরীক্ষায় বিশ্ববিদ্যালয় প্রশাসন কঠোর পদক্ষেপ নেয়া সেবার পরীক্ষা নিয়ে কোনো প্রশ্ন ওঠেনি। আগামী বছর বিভাগীয় পর্যায়ে ভর্তি পরীক্ষা হওয়া আমাদের চ্যালেঞ্জ বেড়ে গেছে।

প্রশ্নফাঁস রুখতে আইনশৃঙ্খলা বাহিনীর সহায়তা নেয়া হবে জানিয়ে তিনি আরও বলেন, প্রতিবছরই আমরা পুলিশ-র‌্যাব ও গোয়েন্দা সংস্থাসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহযোগিতা নেই। এবারও নিবো। পরীক্ষার তারিখ ঘোষণার পর সংস্থাগুলোর ঊর্ধ্বতন কর্মকর্তাদের এই বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে চিঠি দেয়া হবে।

প্রসঙ্গত, এ বছর এইচএসসি পরীক্ষা না হওয়ায় গুচ্ছ পদ্ধতিতে অনলাইনে ভর্তি পরীক্ষা নেয়ার দাবি উঠলেও সশরীরেই ভর্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত জানায় ঢাবি। ডিসেম্বর মাসের শেষ নাগাদ এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশের পর ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করা হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।


মন্তব্য