শুধু রাবির নয়, ড. বিশ্বাসের অর্জন বাংলাদেশের: উপাচার্য

রাবির অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. রঞ্জিত কুমার বিশ্বাস ও উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান
রাবির অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. রঞ্জিত কুমার বিশ্বাস ও উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান  © টিডিসি ফটো

যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রণীত বিশ্বসেরা বিজ্ঞানীদের তালিকায় স্থান পাওয়ায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. রঞ্জিত কুমার বিশ্বাসকে অভিনন্দন জানিয়েছেন উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান।

আজ বৃহস্পতিবার (১৯ নভেম্বর) তাঁর প্রশংসনীয় এ অর্জনকে বিশ্ববিদ্যালয়ের গৌরব ও অনুপ্রেরণা অ্যাখ্যা দিয়েছেন। উপাচার্য বলেন, ড. বিশ্বাসের এই অর্জন শুধু রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নয়, বাংলাদেশের গৌরব। তাঁর এই প্রাপ্তি বিশ্ববিদ্যালয়ের অন্যান্য শিক্ষকদের জন্য অনুপ্রারণা হয়ে থাকবে৷

১৯৮০ সালে ড. রঞ্জিত কুমার বিশ্বাস রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে রসায়নে স্নাতক সম্মান এবং ফলিত রসায়নে মাস্টার্স পরীক্ষায় প্রথম শ্রেণি অর্জন করেন। পরে ধাতববিদ্যা বিষয়ে পিএইচডি ডিগ্রি লাভ করে সেই বছরেই তিনি বিশ্ববিদ্যালয়ের ফলিত রসায়ন বিভাগে প্রভাষক পদে যোগদান করেন।

১৯৯৩ সালে তিনি অধ্যাপক পদে উন্নীত হন। এরপর ২০১৯ সালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে অবসর গ্রহণ করেন। কিন্তু বর্তমানে তিনি পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে রসায়ন বিষয়ে সিনিয়র অধ্যাপক হিসেবে কর্মরত আছেন। দেশ-বিদেশের শতাধিক জার্নালে তাঁর গবেষণালব্ধ প্রবন্ধ প্রকাশিত হয়েছে।

পড়ুন: বিশ্ব সেরা বিজ্ঞানীদের তালিকায় রাবির সাবেক অধ্যাপক

১১টি পিএইচডি ও ৩৪টি মাস্টার্স পর্যায়ের গবেষণা তত্ত্বাবধান এবং ৩টি গবেষণা প্রকল্প সম্পন্ন করেছেন এই অধ্যাপক। ড. বিশ্বাস বাংলাদেশ কেমিক্যাল সোসাইটি ও বাংলাদেশ অ্যাসোসিয়েশন ফর অ্যাডভান্সমেন্ট অব সায়েন্সের আজীবন সদস্য নির্বাচিত হয়েছেন। ২০১০ সালে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন পুরস্কার অর্জন করেন তিনি।

এছাড়াও ইউনেস্কো ফেলোশিপ নিয়ে জাপানের টোকিও ইনস্টিটিউট অব টেকনোলজিতে; কমনওয়েলথ ফেলোশিপ নিয়ে যুক্তরাজ্যের ব্র্যাডফোর্ড বিশ্ববিদ্যালয়, থার্ড ওয়ার্ড একাডেমি অব সায়েন্সেস (TWAS) ফেলোশিপ নিয়ে ইতালির পেরুজিয়া বিশ্ববিদ্যালয় এবং TWAS-CSIR ফেলোশিপ নিয়ে ভারতের জমসেদপুরে জাতীয় ধাতববিদ্যা গবেষণাগারে পোস্ট ডক্টরাল গবেষণা সম্পন্ন করেন দেশ বরেণ্য এই বিজ্ঞানী।

প্রসঙ্গত, গত ১৬ অক্টোবর যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়, সাইটেক স্ট্র্যাটেজিজ কর্পোরেশন ও নেদারল্যান্ডসের প্রকাশনা সংস্থা এল্সেভিয়ারের তিনজন গবেষক কর্তৃক প্রণীত বিশ্বসেরা বিজ্ঞানীদের একটি তালিকা PLOS Biology জার্নালে প্রকাশিত হয়।

সেই তালিকায় ধাতববিদ্যা ও খনিবিদ্যা উপশাখার সেরা ২৭,৫৬৮ জন বিজ্ঞানীর মধ্যে ২৮৪তম স্থান অধিকার করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফলিত রসায়ন ও রসায়ন প্রকৌশল বিভাগের সম্প্রতি অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. রঞ্জিত কুমার বিশ্বাস। যেখানে সংশ্লিষ্ট গবেষণায় বিজ্ঞানের ২২টি শাখার ১৭৬টি উপশাখায় এই বিজ্ঞানীদের বিভক্ত করে গবেষণা প্রকাশনার উদ্ধৃতি (Citation) সংখ্যার ভিত্তিতে প্রায় ১ লক্ষ ৬০ হাজার (সেরা ২%) বিজ্ঞানীকে বিশ্বসেরা এই তালিকায় স্থান দেয়া হয়।


সর্বশেষ সংবাদ