সিলগালা ভেঙে কালকের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলে উঠার ঘোষণা

  © সংগৃহীত

অনির্দিষ্টকালের জন্য বন্ধ থাকা ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আবাসিক হলের সিলগালা ভাঙার ঘোষণা দেওয়া হয়েছে। আগামীকাল রবিবারের মধ্যে সিলগালা ভেঙে এসব হলে উঠার ঘোষণা দিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। আজ শনিবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের ভিসি বাসভবনের সামনে বিক্ষোভ দেখিয়ে এ ঘোষণা দেওয়া হয়। 

এসময় ভিসি বাসভবনের প্রধান ফটক ভাঙার চেষ্টা করেন। পরে মূল গেটে ভিসির পদত্যাগ চেয়ে গ্রাফিতি একে দেন শিক্ষার্থীরা। এসময় আন্দোলনকারীদের ‘ভেঙে দে রে ভেঙে দে, হলের তালা ভেঙে দে’ স্লোগান দিতেও দেখা গেছে। 

এ কর্মসূচিতে অংশ নেওয়া বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী মহিউদ্দিন রনি জানান, আগামীকালের মধ্যে যদি প্রতিটি হলের তালা খুলে দিতে হবে। যদি খুলে না দেওয়া হয় তাহলে ঢাবিসহ দেশের সকল বিশ্ববিদ্যালয়-কলেজের হলে আমরা উঠে পড়বো। আমরা হলের তালা ভাঙবোই।

কর্মসূচিতে অংশ নেওয়া বিশ্ববিদ্যালয়ের মাস্টার দা সূর্য সেন হলের তৃতীয় বর্ষের এক শিক্ষার্থী বলেন, ভিসির অনুমতিতেই আমাদের ভাই-বোনদের উপর আঘাত করা হয়েছে। তিনি সরকারের পক্ষের লোক বলেই আমাদের সাথে প্রতারণা করেছে। এখন তিনি গা ঢাকা দিয়েছে, আমরা প্রতিবাদ স্বরূপ দেয়ালে, গেটে, রাস্তায় তার নামের সাথে তার কাজের উপযুক্ত বাণী লিখেছি। এটাই আমাদের প্রতিবাদের ভাষা।

রিয়াদ নামে ওই হলের আরেকজন শিক্ষার্থী বলেন, কয়েকটা হলের কর্মচারীদের সাথে কথা বলেছি হল খোলার ব্যাপারে। তারা ভিসি-প্রভোস্টের নির্দেশে এখনও হলে তালা ঝুলিয়ে রেখেছে। 

তিনি বলেন, আগামীকালের ভিতর তালা না খুলে দিলে আমরা ভাঙতে বাধ্য হবো। আমরা কোনো সহিংসতা চাই না। আগামীকাল সকাল ১১টায় আমরা সাধারণ শিক্ষার্থীরা হলে আসবো। আপনারা সবাইকে হলে প্রবেশ করার সুযোগ করে দিবেন। হলের কর্মচারীরা আমাদের সাথে একাত্মতা প্রকাশ করেছে।


সর্বশেষ সংবাদ