চবিতে ভর্তির সুযোগ পেলেও মেরিটাইমের ল’ পড়বেন যমজ দুই ভাই

রাকিব ও মিনার
রাকিব ও মিনার  © টিডিসি রিপোর্ট

যমজ দুই ভাই, একজন সায়েন্স ও অন্যজন আর্টস থেকে উচ্চ মাধ্যমিক পাস করলেও দুজনের বন্ধন যেন তাদের নিয়ে এসেছে একই বিশ্ববিদ্যালয়ের একই ডিপার্টমেন্টে। কয়েক ঘণ্টার ব্যবধানে জন্ম নেওয়া চট্টগ্রামের দুই ভাই রাকিব হাসান ও মিনার হাসান একসঙ্গে চান্স পেয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটির মেরিটাইম ল’ এন্ড পলিসি ডিপার্টমেন্টে।

২০২৩ সালে রাকিব চট্টগ্রাম সিটি কলেজ থেকে ও মিনার হাজী মোহাম্মদ মহসীন কলেজ থেকে উচ্চমাধ্যমিক পাস করেন। বিজ্ঞান বিভাগ থেকে পাস করা রাকিব মেডিকেলের প্রস্তুতি নেওয়া শুরু করলেও বড় ভাই অ্যাডভোকেট রায়হান সোবহানের অনুপ্রেরণায় পরীক্ষার ১ মাস আগে বিভাগ পরিবর্তন করে পরীক্ষার প্রস্তুতি নেয়া শুরু করে।

রাকিব ও মিনার দুজনেই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে চান্স পেলেও ভর্তির জন্য বেছে নিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটির মেরিটাইম ল’ এন্ড পলিসি বিভাগকে। পারিবারিকভাবে আইন বিষয়ের সাথে সম্পৃক্ততা তাদের মেরিটাইম ল’ অনেক বেশি আকৃষ্ট করেছে।

৫ সন্তানের পরিবারের রাকিব ও মিনারের বড় ভাই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ থেকে পড়াশোনা শেষ করেছেন। বর্তমানে তিনি আইন শিক্ষা বিষয়ক প্রতিষ্ঠান মিনি ল’ স্কুলের প্রতিষ্ঠাতা। বড় দুই বোন বিবাহিত। যমজ দুই ভাইয়ের সফলতার পেছনে তাদের বাবা-মায়ের অবদান ছিল সবচেয়ে বেশি।

রাকিব বলেন, আমাদের বাবা কৃষি কাজ করতেন। অনেক কষ্ট করে বড় ভাইকে পড়াশোনা করিয়েছেন। আলহামদুলিল্লাহ ভাইয়া এখন প্রতিষ্ঠিত। আমরাও ছোট দুই ভাই আইন বিষয়ে পড়াশোনার সুযোগ পেয়েছি। আলহামদুলিল্লাহ বাবাকে আর কখনো মাঠে মাঠে কাজ করতে হবে না। এখন বাবার কাজ হলো ঠিকমতো খাওয়া, ঘুমানো আর নামাজ আদায় করা।

রাকিব ও মিনার দুই ভাইয়ের সম্পর্ক খুবই ভালো। মিনার বলেন, আমাদের দুজনের মধ্যে কখনোই কোনো বিষয় নিয়ে ঝগড়া হয়নি। আমরা সবসময় একসাথে মিলেমিশে থাকি। পরিবার ছেড়ে এই প্রথম বাইরে আছি। একজন আরেকজনকে ছাড়া থাকাটা আমাদের জন্য দুঃস্বপ্ন মনে হয়েছিল। আল্লাহর রহমতে এখন দুই ভাইই আমরা এখন একসাথে পড়াশোনা করতে পারবো। আমাদের স্বপ্ন পূরণ করতে পারবো ইনশাআল্লাহ।

মিনারের স্বপ্ন আইনজীবী হওয়া আর রাকিবের স্বপ্ন একজন ভালো বিচারক হওয়া। রাকিব ও মিনারের বড় ভাই অ্যাডভোকেট রায়হান সোবহান বলেন, সারাদেশে হাজার হাজার আইনের শিক্ষার্থীদের আমরা পড়াচ্ছি, দিক নির্দেশনা দিচ্ছি। নিজের ছোট দুই ভাইকে দিকনির্দেশনা দিতে পারা অত্যন্ত সৌভাগ্যের বিষয়। রাকিব ও মিনার দুজনেই আইন বিষয়ে পড়ছে এটা আমার জন্য অত্যন্ত গৌরবের। ওদের স্বপ্ন পূরণ মানেই আমার সফলতা।


সর্বশেষ সংবাদ