জ্বালানি গবেষণায় মন্ত্রণালয় ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধ্যে সমঝোতা

জ্বালানি গবেষণায় মন্ত্রণালয় ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধ্যে সমঝোতা
জ্বালানি গবেষণায় মন্ত্রণালয় ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধ্যে সমঝোতা  © টিডিসি ফটো

বাংলাদেশ পেট্রোলিয়াম ইন্সটিটিউট ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূ-তত্ব বিভাগের মধ্যে ‘কো-অপারেশন ইন এনার্জি রিসার্চ এন্ড ক্যাপাসিটি বিল্ডিং’  শীর্ষক  সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে। অনুষ্ঠানে এসব কথা বলেন। রবিবার (১২ নভেম্বর) সচিবালয়ে এই সমঝোতা স্বাক্ষর অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে বক্তব্য প্রদানকালে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, নিজস্ব সক্ষমতা বাড়াতে গবেষণার কোন বিকল্প নেই। নিজেদের দেশকে নিজেরাই গড়তে চাইলে দেশজ খনিজ সম্পদের সুর্বোত্তম ব্যবহার করতে হবে। আর একাজে গবেষণা যত বেশি হবে আমাদের খনিজ সম্পদ অনুসন্ধান ও উত্তোলনের পথ তত সুগম হবে। ২০৪১ সালের মধ্যে উন্নত ও উচ্চ আয়ের দেশে রূপান্তর করতে হলে নিরবচ্ছিন্ন জ্বালানি সরবরাহ আমাদের জন্য বড় চ্যালেঞ্জ। 

প্রতিমন্ত্রী আরও বলেন, বিশ্বব্যাপী প্রযুক্তিগত উন্নয়ন ও উদ্ভাবনে নেতৃত্ব দিয়ে আসছে বিশ্ববিদ্যালয়গুলো। আমাদের দেশেও ঢাকা বিশ্ববিদ্যালয় জ্ঞান ও উৎকর্ষতা বৃদ্ধিতে নেতৃত্ব দিবেন বলে আমরা বিশ্বাস করি। জাতির পিতা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে জ্ঞান ভিত্তিক সমাজ গঠনের কোন বিকল্প নাই।

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব মো: নূরুল আলমের সভাপতিত্বে এবং যুগ্ম সচিব এ কে মিজানুর রহমানের এর সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যপক মমতাজ উদ্দিন আহমেদ এবং ভূ-তত্ব বিভাগের চেয়ারম্যান অধ্যাপক সুব্রত কুমার সাহা।
 
পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক মোমতাজ উদ্দিন ও বাংলাদেশ পেট্রোলিয়াম ইন্সটিটিউট এর মহাপরিচালক খেনচান নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারক সই করেন।


সর্বশেষ সংবাদ