ঢাবিতে অনলাইন শপ রুট’স গুডস বিডির উদ্বোধন

  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ে মোরাল প্যারেন্টিং ট্রাস্টের অনলাইন শপ রুট’স গুডস বিডি-এর উদ্বোধন করা হয়েছে। শিক্ষার্থীদের পড়াশোনার পাশাপাশি উদ্যোক্তা হওয়ার প্রতি উদ্বুদ্ধ করতে এবং খণ্ডকালীন কাজের মাধ্যমে আয়ের উৎস তৈরির উদ্দেশ্যেই এই ই-কমার্স শপের উদ্বোধন করা হয়।

আজ শনিবার (৮ এপ্রিল) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্র (টিএসসি) প্রাঙ্গণে মোরাল প্যারেন্টিং ট্রাস্টের উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের দ্বারা পরিচালিত শপটি উদ্বোধন করা হয়। শপটি অনলাইনে (rootsgoodsbd.com) এ পরিচালিত হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে মোরাল প্যারেন্টিং ট্রাস্টের প্রতিষ্ঠাতা ড. মাহবুবুর রহমান বলেন, বিশ্ববিদ্যালয় পর্যায়ের দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের ‘নৈতিক ব্যবসা’ শেখা এবং খন্ডকালীন কাজ করে আয়ের ব্যবস্থা করা, প্রান্তিক পর্যায়ে উৎপাদিত বিখ্যাত পন্য মেইন স্ট্রিম মার্কেটে বিক্রির সুযোগ সৃষ্টি করা এবং বিভিন্ন এলাকার বিখ্যাত এবং অরিজিনাল পণ্য সহজে পাওয়ার সুযোগ সৃষ্টি করা আমাদের শপের অন্যতম উদ্দেশ্য।

তিনি আরও বলেন, এই মার্কেট প্লেসের মাধ্যমে সারাদেশে ছড়িয়ে থাকা ভার্সিটি পর্যায়ের শিক্ষার্থীরা তাদের এলাকার বিখ্যাত ও স্পেশাল পণ্য বিক্রি করতে পারবে, প্রত্যন্ত এলাকার পণ্য শহরে বিক্রি করতে পারবে, আবার ঢাকায় যে সকল পণ্য পাওয়া যায় তা মফঃস্বলে বিক্রি করতে পারবে। একজন তার এলাকার পণ্য অনলাইনে  উঠিয়ে রাখলে অন্য এলাকার আরেকজন তার এলাকায় সেটা বিক্রি করতে পারবে। এখানে ছাত্রছাত্রীরা শূন্য পুঁজি নিয়ে ব্যাবসা করতে পারবে। কম সময় ব্যয় করে চলার মত টাকা আয় করতে পারবে। সবচেয়ে বড় কথা এখানে তারা ‘নৈতিক ব্যাবসা’ করে উদ্যোক্তা হওয়ার প্রশিক্ষণ পাবে। 

বাংলাদেশ ব্যাংকের অতিরিক্ত পরিচালক আফসানা রহমান বলেন, দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে উঠে আসা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া মেধাবী, অত্যন্ত পরিশ্রমী, প্রত্যয়ী মোরাল চাইল্ডদের স্বাবলম্বী করার অঙ্গীকার নিয়ে মোরাল প্যারেন্টিং ট্রাস্টের প্রত্যক্ষ তত্ত্বাবধানে ‘রুট’স গুডস বিডি’র জন্ম l দোয়া করি আমাদের মোরাল চাইল্ডরা পৌঁছে কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাবে।

বাংলাদেশ ব্যংকের আরেক অতিরিক্ত পরিচালক কাজী শহীদুল ইসলাম বলেন, বিশ্ববিদ্যালয় পড়ুয়া মোরাল চাইল্ডদের পড়াশোনার পাশাপাশি উদ্যোক্তা হিসেবে প্রতিষ্টা লাভের হাতেখড়ি হবে এই মাধ্যম। সবার প্রতি অনুরোধ থাকবে, আমাদের মোরাল চাইল্ডদের পণ্য কিনে তাদের এ কাজে উৎসাহিত করবেন। আশা করি রুটস গুডস বিডি গ্রাহকদের আস্থার প্রতি সম্মান রেখে এগিয়ে যাবে।

উদ্বোধনী অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসাবে মোরাল প্যারেন্টিং ট্রাস্টের ট্রাস্টিগণ, শপটির পরিচালনা পর্ষদ ও বিক্রেতা বিভিন্ন বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, মোরাল প্যারেন্টিং ট্রাস্ট সারাদেশে এক হাজারের বেশি মেধাবী শিক্ষার্থীকে বৃত্তি প্রদানের পাশাপাশি প্রতিষ্ঠিত হতে বিভিন্নভাবে সহায়তা করে আসছে। মোরাল চিলড্রেনদের (শিক্ষার্থী) যে পরিমাণ বৃত্তি দেওয়া হয় তা তাদের প্রয়োজনের তুলনায় বেশ কম। আরো নানান সমস্যার কথা মাথায় রেখেই শিক্ষার্থীদের স্বাবলম্বী করার উদ্দেশ্যে এই অনলাইন শপের যাত্রা শুরুর উদ্যোগ নেয় ট্রাস্ট।


সর্বশেষ সংবাদ