হিন্দি গান ও সিনেমা বিশ্বব্যাপী সমাদৃত: ঢাবি ভিসি

অনুষ্ঠানে প্রধান অতিধি হিসেবে উপস্থিত থেকে কর্মসূচির উদ্বোধন করেন ঢাবি ভিসি
অনুষ্ঠানে প্রধান অতিধি হিসেবে উপস্থিত থেকে কর্মসূচির উদ্বোধন করেন ঢাবি ভিসি  © টিডিসি ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেছেন,  হিন্দি ভাষা বিশ্বের অন্যতম জনপ্রিয় একটি ভাষা। হিন্দি গান ও সিনেমা বিশ্বব্যাপী সমাদৃত। মঙ্গলবার (১০ জানুয়ারি) ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনের সহযোগিতায় আধুনিক ভাষা ইনস্টিটিউটে বিশ্ব হিন্দি দিবসের অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

ঢাবি উপাচার্য বলেন, ১৯৫২ সালের বাঙালির মহান ভাষা আন্দোলন বিশ্বের সব ভাষাকে সম্মান প্রদর্শন করতে শেখায়। ভাষা ও সাংস্কৃতিক সম্পর্ক আরও জোরদারের মাধ্যমে বাংলাদেশ এবং ভারতের মধ্যে বিরাজমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ভবিষ্যতে আরও সুদৃঢ় হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

এদিন বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউটে বিশ্ব হিন্দি দিবস পালিত হয়। দিবসটির কর্মসূচির মধ্যে ছিল মোমবাতি প্রজ্বলন, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান প্রভৃতি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান অনুষ্ঠানে প্রধান অতিধি হিসেবে উপস্থিত থেকে এসব কর্মসূচির উদ্বোধন করেন।

আরও পড়ুন: ভূতুড়ে ঢাবিতে আলোক স্বল্পতায় অপরাধ বাড়ে রাতে

অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন। এসময় ঢাকা বিশ্ববিদ্যালয় আধুনিক ভাষা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. এবিএম রেজাউল করিম ফকির, ভারতীয় হাইকমিশনের কর্মকর্তারা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা বলেন, বাংলাদেশ এবং ভারতের মধ্যে দীর্ঘদিন যাবৎ বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিরাজ করছে। এ ধরনের কর্মসূচি আয়োজনের মাধ্যমে দু’দেশের এই সম্পর্ক ভবিষ্যতে আরও জোরদার হবে বলে তিনি আশা প্রকাশ করেন।


সর্বশেষ সংবাদ