ফুটবল বিশ্বকাপ জ্বরে কাঁপছে ঢাকা বিশ্ববিদ্যালয়

ফুটবল বিশ্বকাপ জ্বরে কাপঁছে ঢাকা বিশ্ববিদ্যালয়
ফুটবল বিশ্বকাপ জ্বরে কাপঁছে ঢাকা বিশ্ববিদ্যালয়  © টিডিসি ফটো

আগামী ২০ নভেম্বর শুরু হবে ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ খ্যাত বিশ্বকাপ ফুটবলের মহাযজ্ঞ। হিসেব অনুযায়ী বিশ্বকাপ ফুটবল শুরু হতে আর মাত্র ৪ দিন বাকি। সারাবিশ্বের মতো বাংলাদেশেও এখন চলছে বিশ্বকাপের উন্মাদনা। ব্যতিক্রম নয় দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয়ও। সারাদেশের মতো ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে চলছে ভক্তদের ফুটবল উন্মাদনা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সলিমুল্লাহ মুসলিম (এসএম) হলে প্রবেশ করলেই দেখা মিলবে সমর্থকদের সাঁটানো ব্রাজিল-আর্জেন্টিনার বড় বড় পতাকা। এই দুই দেশের পতাকার মাঝে মাঝে রয়েছে বাংলাদেশের পতাকাও। শুধু এসএম হল নয় বিশ্ববিদ্যালয়টির প্রায় সবগুলোর হলের চিত্র মোটামুটি একই। ব্রাজিল-আর্জেন্টিনা সমর্থকদের পতাকা-প্ল্যাকার্ডে ছেয়ে গেছে হলগুলো।

ক্রীড়া বিশ্লেষকরা সমর্থকদের এমন উন্মদনাকে ‘জ্বর’ হিসেবে আখ্যা দিয়েছেন। তারা বলছেন, শুধু ঢাকা বিশ্ববিদ্যালয় হল কিংবা ক্যাম্পাস নয়, সারাদেশ আদতে সারাবিশ্ব এই একই জ্বরে আক্রান্ত। বিশ্বের বিভিন্ন দেশেও একই উন্মাদনা চলছে। বিশ্বকাপের মতো আসরগুলোতে ভক্তদের এমন ‍উন্মাদন স্বাভাবিকভাবেই দেখছেন তারা। তবে এটাকে শুধু সমর্থনের মধ্যেই সীমাবদ্ধ রাখার পক্ষে মত তাদের।

সরেজমিন ঘুরে দেখা গেছে, সংখ্যার বিচারে বাংলাদেশের অন্যান্য জায়গার মতো ঢাকা বিশ্ববিদ্যালয়েও সমর্থকরা ব্রাজিল-আর্জেন্টিনা এই দুই শিবিরে বিভক্ত রয়েছেন। তবে জার্মানি, ফ্রান্সের মতো দেশেরও সমর্থক একেবারে কম নয়। আসন্ন বিশ্বকাপ ফুটবলকে স্বাগত জানাতে সমর্থকরা প্রায় সব প্রস্তুতি সম্পন্ন করে ফেলেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলের শিক্ষার্থীরা।

আরও পড়ুন: কাতার বিশ্বকাপের যেভাবে ফাইনালে উঠতে পারে ব্রাজিল

এ নিয়ে ফেসবুকে ব্যাপক প্রচার-প্রচারণাও চলছে সমর্থকদের। হলে হলে দেয়া হচ্ছে ব্রাজিল, আর্জেন্টিনা ও জার্মানি দলের সাপোর্টার্স কমিটি। সমর্থকরা নিজ-নিজ পছন্দের দলের পতাকা টাঙাচ্ছে হলের প্রধান ফটক থেকে শুরু করে দেয়াল ও বারান্দায়। কোন দলের পতাকা কত বড় হল, তা নিয়ে চলছে অঘোষিত প্রতিযোগিতা। হলগুলো সেজে উঠেছে বিভিন্ন দেশের পতাকায়।

শুধু নিজের টিমের সমর্থনে পতাকা সাঁটানোতেই সীমাবদ্ধ নন শিক্ষার্থীরা। রীতিমতো ব্রাজিল আর আর্জেন্টিনার সমর্থকদের পালটাপাল্টি স্লোগানে মুখরিত থাকছে ক্যাম্পাস। বিশ্ববিদ্যালয়ের স্যার এ এফ রহমান হলের টিভি রুমে গিয়ে দেখা যায় রাত কিছুটা গভীর হতেই হয় স্লোগান, পাল্টা স্লোগান।

আরও পড়ুন: ব্রাজিল সমর্থকদের দখলে জগন্নাথ বিশ্ববিদ্যালয়

বিশেষ করে বিশ্ববিদ্যালয়টির আবাসিক হলের ভবন থেকে রাতের বেলায় একপাশ থেকে সম্মিলিত কন্ঠে 'ব্রাজিল-ব্রাজিল' স্লোগান বা এর জবাবে অন্য কোন দলের সমর্থকরা 'ভুয়া, ভুয়া' ধ্বনিতে স্লোগান দিচ্ছেন। সবমিলিয়ে পতাকা সাঁটানো, স্লোগাগে স্লোগানে এক উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে।

এদিকে, আর্জেন্টিনার সমর্থকরা বিশ্ববিদ্যালয়ে 'আর্জেন্টিনা সমর্থক গোষ্ঠী' নামে একটি কমিটি ঘোষণা করেছেন। আর্জেন্টিনা সমর্থকরা আশা করছেন সব বাধা পেরিয়ে মেসির হাতেই এবার শোভা পাবে বিশ্বকাপ ট্রফি। আর্জেন্টিনার দলও তুলনামূলক আগের চেয়ে বেশি শক্তিশালী বলে মনে করছেন তারা। 

পাশাপাশি বসে নেই ব্রাজিল সমর্থকরাও। তাদের পক্ষ থেকেই ক্যাম্পাসে কমিটি ঘোষণা করা হয়েছে। ব্রাজিল সমর্থকরা বলছেন, তাদের মিশন হেক্সা এবার পূরণ হবেই। নেইমার, রাফিনহা ভিনিদের মত যুবাদের পাশাপাশি দানি আলভেজ ও ক্যাসিমিরোদের অভিজ্ঞতার সমন্বয়ে গড়া ব্রাজিলের কাছে এবার কোন দল পাত্তাই পাবে না।


সর্বশেষ সংবাদ