কাতার বিশ্বকাপ: যেভাবে ফাইনালে উঠতে পারে ব্রাজিল

কাতার বিশ্বকাপ: যেভাবে ফাইনালে উঠতে পারে ব্রাজিল
ব্রাজিল   © সংগৃহীত

বিশ্বমঞ্চে সর্বোচ্চ পাঁচবার শিরোপা জেতার কৃতিত্ব আছে একমাত্র ব্রাজিলেরই। তাতে অবশ্য ক্ষুধা মেটেনি সেলেসাওদের। কাতার বিশ্বকাপে তাদের চোখ মিশন হেক্সায়। ২০০২ সালে সবশেষ ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থে’ শিরোপা উচিয়ে ধরেছিল ব্রাজিল। কাতার বিশ্বকাপের দিনক্ষণ যত ঘনিয়ে আসছে ততই বাড়ছে উত্তেজনা। কিভাবে প্রিয় দল ফাইনালে উঠতে পারে সেটা নিয়ে চলছে চুলছেড়া বিশ্লেষন। 

কাতার বিশ্বকাপের টপ ফেবারিট ব্রাজিল ষষ্ঠ শিরোপার লড়াইয়ে তাদের মিশন শুরু করতে যাচ্ছে। ২২তম এই আসরের ফাইনালে যেতে নেইমারদের রোডম্যাপ। 

বিশ্বকাপের ‘জি’ গ্রুপে আছে ব্রাজিল। যেখানে তাদের প্রতিপক্ষ সুইজারল্যান্ড, সার্বিয়া ও ক্যামেরুন। নেইমারদের বর্তমান পারফরম্যান্স বিচারে এটা সহজেই অনুমেয়, কোনো অঘটন না ঘটলে গ্রুপ চ্যাম্পিয়ন হতে যাচ্ছে ব্রাজিলই।

‘জি’ গ্রুপ থেকে ব্রাজিল চ্যাম্পিয়ন হলে তাদের দেখা হবে ‘এইচ’ গ্রুপের রানার্সআপ দলের সঙ্গে। যেখানে তাদের লড়তে হবে পর্তুগাল, উরুগুয়ে, ঘানা ও দক্ষিণ কোরিয়ার মধ্য থেকে যে কোনো একটি দলের বিপক্ষে। ‘এইচ’ গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হিসেবে রোনালদোর পর্তুগালই ফেবারিট। কেউ কেউ আবার বাজি ধরছেন উরুগুয়ের পক্ষেও। তবে ব্রাজিলের প্রতিপক্ষ যেই হোক শেষ ষোলোর ম্যাচে ফেবারিট হিসেবেই মাঠে নামবে নেইমার-জেসুসরা।

নক আউট পর্বে এইচ গ্রুপের প্রতিপক্ষকে (পর্তুগাল/উরুগুয়ে বা অন্য কেউ) হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত হলে ব্রাজিলের মুখোমুখি হতে হবে গ্রুপ ‘ই’-এর চ্যাম্পিয়ন ও ‘এফ’ গ্রুপের রানার্সআপের মধ্যকার সুপার সিক্সটিনের ম্যাচের জয়ী দলের বিপক্ষে। যেখানে সম্ভাব্য প্রতিপক্ষ হতে পারে জার্মানি ও ক্রোয়েশিয়া। যেখান থেকে জয়ী হিসেবে জার্মানিকেই দেখছে।

আরও পড়ুন: এক নজরে দেখে নিন কাতার বিশ্বকাপের সূচি

কোয়ার্টার ফাইনালে ব্রাজিল বনাম জার্মানি ম্যাচ হলে সুযোগ থাকবে প্রতিশোধ নেয়ার। কেননা ২০১৪ বিশ্বকাপে ব্রাজিলের মাটিতেই তাদের ৭-১ গোলে বিধ্বস্ত করেছিল জার্মানি।

সেরা চারে জায়গা করে নিতে পারলে কঠিন পরীক্ষার মুখোমুখি হতে হবে নেইমারদের। কেননা সেখানে সম্ভবত তাদের মুখোমুখি হতে হবে লাতিন আমেরিকার আরেক প্রতিপক্ষ আর্জেন্টিনার। সমীকরণ যদি ঠিক থাকে তাহলে সেমিফাইনালের ম্যাচটি রূপ নেবে সুপার ক্লাসিকোয়। যার আশায় ফুটবল বিশ্ব বসে থাকে। এই সুপার ক্লাসিকোয় জয় পেলেই নিজেদের ষষ্ঠ বিশ্বকাপ শিরোপা জয়ের পথে এগিয়ে যেতে পারবে ব্রাজিল।

সেমির কঠিন বাধা টপকাতে পারলে ২০০২ সালের পর আবারও ফাইনাল খেলবে ব্রাজিল। যেখানে তাদের লড়তে হবে আরেক সেমিফাইনালে জয়ী দলের বিপক্ষে। কাতার বিশ্বকাপ মাঠে গড়াবে আগামী ১৮ ডিসেম্বর দোহার লুসাইল স্টেডিয়ামে। 


x