ঢাবিতে তিন দিনব্যাপী আত্মউন্নয়নমূলক প্রশিক্ষণ কর্মশালা 

আত্মউন্নয়নমূলক প্রশিক্ষণ কর্মশালা
আত্মউন্নয়নমূলক প্রশিক্ষণ কর্মশালা  © টিডিসি ফটো

ছাত্র-ছাত্রীদের শারীরিক সুস্থতার পাশাপাশি মানসিক স্থিরতা এবং প্রফুল্লতা ধরে রাখতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মাস্টার দা সূর্যসেন হলের শিক্ষার্থীদের জন্য শুরু হয়েছে তিন দিনব্যাপী আত্মউন্নয়নমূলক প্রশিক্ষণ কর্মশালা।

শুক্রবার (২৮ অক্টোবর) কর্মশালার উদ্বোধন করেন হলের প্রাধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ মকবুল হোসেন ভূঁইয়া।

প্রথম দিনে কার্যকরি যোগাযোগের ওপর কর্মশালা পরিচালনা করেন ল্যাবএইড ক্যানসার হসপিটাল অ্যান্ড সুপার স্পেশালিটি সেন্টারের মনোবিজ্ঞানী আইরিন আলম জয়তি এবং 'মনের বন্ধু'র সাইকোসোশাল কাউন্সেলর মেহেদী মোবারক।

শনিবার (২৯ অক্টোবর) দ্বিতীয় দিনে মানসিক চাপ মোকাবিলার শারীরিক এবং মানসিক কৌশল হাতেকলমে শিখাবেন দুইজন বিশেষজ্ঞ, ব্র্যাকের মানবসম্পদ বিভাগের মনোবিজ্ঞানী উত্তম কুমার সরকার এবং ব্র্যাক ইন্সটিউট অব এডুকেশনাল ডেভেলপমেন্ট-এর জ্যেষ্ঠ মনোবিজ্ঞানী সাদিয়া সুলতানা।

তৃতীয় দিনে (৩০ অক্টোবর) কাউন্সেলিং মনোবিজ্ঞানী নুজহাত-ই-রহমান আলোকপাত করবেন কিভাবে মনোযোগী মনের চর্চার মাধ্যমে অস্থির মনকে বর্তমানে ধরে রেখে প্রশান্তি আর মানসিক স্থিরতা লাভ করা যায়।

আরও পড়ুন: তিতুমীর কলেজ ছাত্রদলের সভাপতি এমদাদ, সম্পাদক ইমাম।

আবাসিক ছাত্রদের জন্য অভিনব এই উদ্যোগের বিষয়ে প্রাধ্যক্ষ অধ্যাপক মকবুল হোসেন ভূঁইয়া বলেন, 'একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবিলায় শিল্প এবং কর্মপোযোগী শিক্ষিত জনগোষ্ঠী তৈরি করতে হলে ছাত্রছাত্রীদের শারীরিক সুস্থতার পাশাপাশি মানসিক স্থিরতা এবং প্রফুল্লতা ধরে রাখাও জরুরি। সূর্যসেন হলের এই আয়োজন শিক্ষার্থীদের সেই চাহিদা পুরণে কার্যকরী ভূমিকা রাখবে।' 

New Project - 2022-10-29T081339-696

কর্মশালার আহ্বায়ক আবাসিক শিক্ষক ড. মো. আজহারুল ইসলাম বলেন, সাম্প্রতিককালে ইন্টারনেট ও স্মার্টফোন আসক্তি, চাকরি এবং কর্মসংস্থান নিয়ে তুমুল প্রতিযোগিতা, কোভিড মহামারী জনিত সংকুচিত শিক্ষাবর্ষে পাঠদান সমাপ্ত করার তাগিদ শিক্ষার্থীদের মাঝে মানসিক স্থিরতায় ব্যত্যয় লক্ষ করা যাচ্ছে। ছাত্রছাত্রীদের বিষণ্ণতা ও উদ্বিগ্নতা বেড়েছে, ক্ষেত্রবিশেষে আত্মহননের ঘটনাও ঘটছে। এমন প্রেক্ষাপটে শিক্ষার্থীদের জন্য এ প্রশিক্ষণ খুবই ইতিবাচক ফলাফল বয়ে আনবে।'

উদ্বোধনী অনুষ্ঠানে ছাত্রসংসদের সাবেক সহ-সভাপতি (ভিপি) মো. মারিয়াম জামান খান সোহান ও সাধারণ সম্পাদক (জিএস) মো. সিয়াম রহমান ছাত্রকল্যাণধর্মী এরকম আয়োজনের জন্য হল প্রশাসনকে ধন্যবাদ জানিয়ে ভবিষ্যতে তা অব্যাহত রাখার দাবি জানান।


সর্বশেষ সংবাদ