ডিম-খিচুড়ি রান্না করবেন যেভাবে

ডিম-খিচুড়ি রান্না করবেন যেভাবে
  © ফাইল ফটো

ডিম-খিচুড়ি এমনিতেই সুস্বাদু খাবার। ভোজনরসিক বাঙালির কাছে ভীষণ প্রিয় একটি খাবার এ সুস্বাদু ডিম-খিচুড়ি। আজ চলুন জেনে নেয়া যাক কীভাবে রান্না করবেন এটি।

উপকরণ

ডিম, চাল, মুগ ডাল, টমেটো, আলু, কুমড়ো, ফুলকপি, কাঁচা লঙ্কা, পরিমাণ মতো ফোড়নের জন্য শুকনো লঙ্কা, গোটা জিরে, হলুদ গুঁড়ো, আদা বাটা, জিরে বাটা, ধনে গুঁড়ো, পরিমানমতো নুন, লঙ্কা গুঁড়ো, ঘি, গরম মশলা গুঁড়ো, সরষের তেল, পেঁয়াজ কুচি। (এ আইটেমগুলো আপনার পরিমাণ মত নিন)

ধাপ

(১) কড়াইতে তেল দিয়ে সব সবজি গুলো লবন ও হলুদ মাখিয়ে ভেজে তুলে নিন। ওই কড়াইতে শুকনো লঙ্কা, গোটা জিরে ফোড়ন দিন। কুচানো টমেটো দিয়ে আদা জিরে বাটাটা দিয়ে দিন। তারপর একে একে সব মশলাগুলো দিয়ে নাড়তে থাকুন। তারপর চাল-ডাল একসঙ্গে করে পানি দিয়ে দিন।

(২) আরেকটি কড়াইতে তেল দিয়ে পেঁয়াজ কুচি দিয়ে তার মধ্যে ডিমের সাদা অংশটা দিয়ে দিন। তারপর ওই খিচুড়ির মধ্যে ডিমের ভুজিয়াটা দিয়ে নাড়তে থাকুন।

(৩) তারপর ওই ডিমের হলুদ কুসুমটাও খিচুড়ির ওপর দিয়ে ঢাকা দিয়ে রাখুন। ৫ মিনিট পর নেড়ে নিয়ে গরম মশলা ও ঘি দিয়ে ভালো করে নেড়ে নিন। তারপর আলু ভাজা অথবা বেগুন ভাজা দিয়ে ডিম খিচুড়ি পরিবেশন করুন।


মন্তব্য