ঢাবি নীলদলের ৪৯১ শিক্ষকের বিবৃতি

চাঁদের বক্তব্য বিএনপির দলীয় পরিকল্পনার অংশ

  © লোগো

সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে প্রকাশ্যে হত্যার হুমকি দিয়েছেন রাজশাহী জেলা বিএনপির আহবায়ক আবু সাইদ চাঁদ। তার এই ধৃষ্টতাপূর্ণ বক্তব্যের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে তাকে দ্রুত আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মুক্তিযুদ্ধের স্বপক্ষে শক্তি নীলদল।

আজ বুধবার সংগঠনটির আহবায়ক অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার এবং যুগ্ম-আহবায়ক অধ্যাপক ড. মো. আমজাদ আলী ও অধ্যাপক ড. রফিক শাহরিয়ার এক বিবৃতিতে এই দাবি জানানো হয়। ওই বিবৃতি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদ-ইনস্টিটিউটের ৪৯১ জন শিক্ষকের নাম ও স্বাক্ষর রয়েছে।

এতে বলা হয়, আবু সাইদ চাঁদ কর্তৃক প্রধানমন্ত্রীকে হত্যার হুমকি দেয়ার তিন দিন অতিবাহিত হলেও বিএনপির পক্ষ থেকে কোনো ধরনের দুঃখ প্রকাশ করা হয়নি। এর মাধ্যমে প্রমাণিত হয় যে, আবু সাঈদের বক্তব্যে প্রধানমন্ত্রীকে হত্যার হুমকি দেয়ার বিষয়টি শুধুতার একার বক্তব্য নয়। সেটি পক্ষান্তরে বিএনপির দলীয় পরিকল্পনার অংশ। জন্মলগ্ন থেকে হত্যা, ক্যু এবং ষড়যন্ত্রের মাধ্যমে ক্ষমতায় আসা বিএনপি তার হত্যার রাজনীতি পরিহার করেনি; বরং হত্যা ষড়যন্ত্রের মাধ্যমে ক্ষমতায় আসার অপচেষ্টা অব্যাহত রেখেছে। বিএনপি ২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলার মাধ্যমে শেখ হাসিনাসহ সকল কেন্দ্রীয় নেতাকে হত্যা করে আওয়ামীলীগকে নেতৃত্বশূন্য করার ঘৃণ্য পরিকল্পনা গ্রহণ করেছিল।

বিবৃতিতে আরও বলা হয়, ২০১৩-২০১৪ সালে আগুন সন্ত্রাসের মাধ্যমে বিভীষিকাময় পরিস্থিতি সৃষ্টি করে ক্ষমতা দখলের অপচেষ্টা চালিয়েছিল। তাদের সেই হত্যা ও ধ্বংসযজ্ঞের অপরাজনীতি এখনো চলমান আছে। সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বেদেশ যখন অর্থনৈতিক ও প্রযুক্তিসহ সকল ক্ষেত্রে দ্রুতগতিতে সামনে এগিয়ে যাচ্ছে, তাঁর নেতৃত্ব যখন বিশ্বের অনেক দেশের কাছে রোল মডেল হিসেবে বিবেচিত হচ্ছে, তখন বিএনপির গাত্রদাহ হচ্ছে। তাই তারা যেকোনো ভাবেই হোক শেখ হাসিনা সরকারের পতন ঘটাতে নীল নকশা প্রণয়ন করেছে।

“গত ২০ ও ২১ মে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর তাঁর বক্তব্যে-যেকোনো উপায়ে আওয়ামী লীগ সরকারকে গদিচ্যুত করার কথা বলেন। এ থেকে প্রমাণিত হয় যে, আবু সাইদ চাঁদের হত্যার হুমকি বিএনপির কেন্দ্রীয় পরিকল্পনারই অংশ। তারা গণতন্ত্রের ধোঁয়া তুলে পরিকল্পিতভাবে অগণতান্ত্রিক পথে হত্যা ও ষড়যন্ত্রের মাধ্যমে ক্ষমতা দখলের পাঁয়তারা করছে। তাদের এ ধরনের হীন প্রচেষ্টা দেশে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করে ঘোলাজলে মাছ শিকারের অপকৌশল বলে আমরা মনে করি। দেশের গণতন্ত্রকে ধ্বংস করা এবং অর্থনৈতিক অগ্রগতির পথে প্রতিবন্ধকতা সৃষ্টির যে কোন ষড়যন্ত্রকে প্রতিহত করার জন্য দেশপ্রেমিক জনগণকে সজাগ থাকার আহবানন জানাই।”

বিশ্ববিদ্যালয়ের আওয়ামী লীগপন্থী শিক্ষকদের এই সংগঠনের বিবৃতিতে আরও বলা হয়, বিএনপির এই দেশবিরোধী সন্ত্রাসী কর্মকান্ড ও হত্যা-ক্যু’র রাজনীতিকে শক্ত হাতে প্রতিহত করার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় নীলদল বাংলাদেশ সরকারের নিকট জোর দাবি জানাচ্ছে এবং গণতন্ত্ররক্ষার্থে এ ধরনের ষড়যন্ত্র ও সন্ত্রাসী কর্মকান্ডের সাথে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণের অনুরোধ করছে।


সর্বশেষ সংবাদ