জাতীয় বিশ্ববিদ্যালয়ের ইসরাত এখন যুক্তরাষ্ট্রের শিক্ষক

যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব মেমফিসে যোগদান করা ইসরাত জাহান
যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব মেমফিসে যোগদান করা ইসরাত জাহান  © সংগৃহীত

জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে পড়ালেখা শেষ করেছে ইসরাত জাহান। তিনি যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব মেমফিসে অ্যাডজাঙ্কট ফ্যাকাল্টি হিসেবে যোগদান করেছেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন ময়মনসিংহের মুমিনুন্নিসা সরকারি মহিলা কলেজে পড়েছেন তিনি। তার বিষয় ছিল ইংরেজি বিভাগে।

ইসরাত জানান, গত জানুয়ারি থেকে ইউনিভার্সিটি অব মেমফিসে সমাজবিজ্ঞান বিভাগে অ্যাডজাঙ্কট ফ্যাকাল্টি হিসেবে শিক্ষকতা শুরু করেছেন। দেশে সুযোগের অভাবে ভালো বিশ্ববিদ্যালয়ে সুযোগ না পেলেও পড়ার আগ্রহ কমেনি। জাতীয় বিশ্ববিদ্যালয়ে পড়ে নিজেকে দুর্বল ভাবিনি। নিজের প্রয়োজনেই দক্ষতার উন্নয়ন করতে হয়। চলতি বছিই পিএইচডি গবেষণা শুরু করবেন তিনি।

ইসরাত বলেন, আশপাশের অনেকে পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়েছেন চিকিৎসা বা প্রকৌশল নিয়ে। বিসিএস সহ সরকারি চাকরির পরীক্ষার জন্য তৈরি হচ্ছিলেন অনেকে। তবে ২০১০ সালে ক্লাস শুরু করে ২০১৬ সালে স্নাতকের ফাইনাল পরীক্ষা দিই আমরা। ইংরেজি নিয়ে পড়লেও বলা বা বোঝায় ঘাটতি ছিল। ইংরেজি ভালো লিখতে পারলেও ব্যবহারিক জ্ঞান ছিল কম। তবু পাঠ্যক্রম অনুসরণ করে প্রথম হয়েছি।

উচ্চমাধ্যমিক পরীক্ষা শেষে বেশ কয়েকটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশ নেন ইসরাত। কয়েক জায়গায় অপেক্ষমাণ থাকলেও সুযোগ হয়নি। পরে ভর্তি হন জাতীয় বিশ্ববিদ্যালয়ে। ২০১৮ সাল থেকে বিদেশে যাওয়ার প্রস্তুতি শুরু করেন ইসরাত। জিআরই পরীক্ষায় প্রথমবার ভালো স্কোর আসেনি।

দ্বিতীয়বার প্রস্তুতি নেওয়ার সময় কয়েকটি বিশ্ববিদ্যালয় খুঁজে বের করেন তিনি, যেখানে জিআরই স্কোর প্রয়োজন হয় না। করোনার জন্য এমন সুযোগ দেওয়া হয়েছিল। ঘাঁটাঘাঁটি করে খুঁজে বের করেন পছন্দের বিশ্ববিদ্যালয়। শেষে আবেদনও পাঠান।

ইসরাত বলেন, যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব মেমফিস থেকে ই–মেইল পান সমাজবিজ্ঞান বিভাগে ফুল ফান্ডেড স্কলারশিপে পড়ার। সেদিনের অনুভূতি কেমন ছিল, বোঝানো যাবে না। যুক্তরাষ্ট্রে পড়তে শুরুতে হিমশিম খেয়েছি। মনে হচ্ছিল সবকিছুরই সময়সীমা কম। তবে শিক্ষকেরা খুব আন্তরিক। তারা সহযোগিতা করতেন সব সময়। ২০২২ সালে মাস্টার্স ডিগ্রি নিয়েছেন। বাংলাদেশের নারী স্বাস্থ্য ও বৈষম্য নিয়ে গবেষণা করেছেন তিনি।


সর্বশেষ সংবাদ