ছাত্রীরা হলে থাকতে না পারলে যাবেন কোথায়, সাদ্দামের প্রশ্ন

বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক ও ডাকসুর এজিএস সাদ্দাম হোসাইন
বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক ও ডাকসুর এজিএস সাদ্দাম হোসাইন  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মেয়েদের হলে আসন বণ্টন সম্পর্কিত নীতিমালার বিরোধিতা করে তা সংশোধনের দাবি জানিয়েছেন বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক ও ডাকসুর এজিএস সাদ্দাম হোসাইন। তিনি ছাত্রীদের এমন নীতিমালাকে দুঃখজনক বলে উল্লেখ করেছেন।

মঙ্গলবার (২১ ডিসেম্বর) ডয়চে ভেলে বাংলাকে দেওয়া এক সাক্ষাৎকারে সাদ্দাম এসব কথা বলেন।

সাদ্দাম বলেন, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ যদি রক্ষণশীল সমাজের মোড়লের ভূমিকায় অবতীর্ণ হন তাহলে তা দুঃখজনক।

আরও পড়ুন: হলে থাকতে অবিবাহিত হওয়া শর্ত হতে পারে না: মহিলা পরিষদ

তিনি বলেন, ‘‘এখানে কোনো অসাম্য থাকতে পারেনা। ছাত্ররা যে সুযোগ পায় ছাত্রীদেরও সেই সুযোগ দিতে হবে। বিশেষ করে আমাদের দেশের বাস্তবতায় ছাত্রীদের আরো বেশি প্রটেকশন দেয়া উচিত। কারণ বিয়ে হওয়ার কারণে অনেক ছাত্রীকে পরিবার থেকে পড়াশুনায় অসহযোগিতা করা হয়। তারপর যদি আবার হলেও থাকতে না পারেন তাহলে তারা যাবেন কোথায়?’’

আরও পড়ুন: ঢাবির হলে বিবাহিত ছাত্রীর আসন বাতিল বৈষম্যমূলক

এদিকে, বিশ্ববিদ্যালয়ের ছাত্রীরা প্রশ্ন তুলেছেন, বিয়ে করা কি অপরাধ? ছাত্রী হলে ‘বিবাহিত মেয়েরা থাকতে পারবেন না’ পুরানো এমন একটি বিধান সম্প্রতি কার্যকর হওয়ায় ছাত্রীরা এর প্রতিবাদে কর্মসূচি দিয়েছেন। বিভন্ন ছাত্র সংগঠনও তাদের সমর্থন দিয়েছে।

আরও পড়ুন: এবার ঢাবির হলে বিবাহিত এক ছাত্রীর সিট বাতিলের অভিযোগ

গত ১৩ ডিসেম্বর বাংলাদেশ কুয়েত মৈত্রী হল এবং শামসুন নাহার হলে বিবাহিত বলে দুই ছাত্রীর সিট বাতিল করায় বিষয়টি সামনে এসেছে। সাধারণভাবে বিবাহিত ছাত্রীরা হলে থাকলেও তা চিহ্নিত হয় না।

ওই দুই ছাত্রী সনাতন ধর্মের বলে করোনার পর তারা শাখা সিঁদুর পরে হলে আসায় তাদের চিহ্নিত করা হয় বলে জানান শামসুন্নাহার হল সংসদের সাবেক ভিপি শেখ তাসনিম আফরোজ ইমি। তবে ছাত্রীদের প্রতিবাদের মুখে ওই সিদ্ধান্ত হল কর্তৃপক্ষ আপাতত স্থগিত রেখেছে বলে জানা গেছে।


সর্বশেষ সংবাদ