ডিজিটাল আইনে গ্রেফতারকৃতদের মুক্তি দিতে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম

ছাত্র ইউনিয়ন
ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে সমাবেশ  © টিডিসি ফটো

ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেফতারকৃতদের মুক্তি দিতে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছে প্রগতিশীল ছাত্র সংগঠনসমূহ। শুক্রবার (৫ মার্চ) বিকেল তিনটায় ঢাকার শাহবাগে আয়োজিত সমাবেশ থেকে এই আল্টিমেটাম দেন নেতাকর্মীরা। ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল, এ আইনে গ্রেফতারকৃতদের মুক্তি এবং কারাগারে রাষ্ট্রীয় হেফাজতে লেখক মোশতাককে হত্যার অভিযোগ এনে এই কর্মসূচি পালন করে ছাত্র সংগঠনগুলো।

সমাবেশে বক্তারা ডিজিটাল নিরাপত্তা আইনের কড়া সমালোচনা করে বলেন, এই আইন ডিজিটাল নিরাপত্তা আইন নয়, বরং এটি লুটেরা নিরাপত্তা আইন। কারণ এই আইনে যাদের গ্রেফতার করা হয়েছে তারা প্রত্যেকেই দুর্নীতিবাজ, লুটপাটকারী ও দুষ্কৃতকারীদের বিরুদ্ধে কথা বলেছিলো। এজন্য অনতিবিলম্বে এই কালো আইন বাতিল করতে হবে।

বাংলাদেশ ছাত্র ফেডারেশনের সাধারণ সম্পাদক জাহিদ সুজনের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সভাপতি মাসুদ রানা, সাধারণ সম্পাদক নাসিরুদ্দিন প্রিন্স, ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক দীপক শীল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক তানজিমউদ্দীন খান, নারীমুক্তি কেন্দ্রের সভাপতি সীমা দত্ত, উদীচির সাধারণ সম্পাদক জামশেদ আনোয়ার তপন প্রমুখ।

মাসুদ রানা বলেন, আমরা এমন এক অবস্থায় বসবাস করছি যেখানে কারো বাকস্বাধীনতা নেই, প্রতিবাদ করার অধিকার নেই।মানুষের মুখের ভাষা কেড়ে নেওয়ার সর্বোচ্চ আয়োজন চলছে। জামিন পরবর্তী কার্টুনিস্ট কিশোরের সাক্ষাৎকারে যে চিত্র ফুটে উঠেছে তা পাকিস্তানি হানদারদের বর থেকেও ভয়াবহ।স্বাধীনতার ৫০ বছরে আমরা এমন একটি দেশ তৈরী করেছি যেখানে একজন লেখককে শুধু সমালোচনা করার জন্য মৃত্যুবরণ করতে হবে।

তিনি আরো বলেন, পদ্মাসেতুর খবর বারবার প্রচার করতে পারবেন কিন্তু প্রতিবছর হাজার হাজার কোটি টাকা দেশ থেকে লুটপাট হয়ে যায় যা দিয়ে কয়েকটা পদ্মাসেতু তৈরী করা যাবে সেটি নিয়ে কথা বলা যাবে বা। করোনাকালে ১৩৪২ জন কীভাবে কোটিপতি হলো তা নিয়ে কথা বলা যাবে না। আওয়ামিলীগ যে বয়ান দিবে সেটিই আমাদের মেনে চলতে হবে। এমনটি হতে পারে না। আমাদের তারুন্যকে আপনারা দাবিয়ে রাখতে পারবে না। গ্রেপ্তার হামলা-মামলার ফলে আমাদের আন্দোলন দিনে দিনে আরো ভারি হচ্ছে।

সমাবেশ পরবর্তীতে একটি বিক্ষোভ মিছিল টিএসসিতে এসে শেষ হয়।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ