আন্দোলনে গুরুতর আহত একজনকে বিদেশে পাঠানো হবে: স্বাস্থ্য উপদেষ্টা

হাসপাতাল পরিদর্শনে স্বাস্থ্য উপদেষ্টা
হাসপাতাল পরিদর্শনে স্বাস্থ্য উপদেষ্টা  © সংগৃহীত

বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে আহত একজনের অবস্থা গুরুতর হওয়ায় তাকে বিদেশে পাঠানোর পরিকল্পনা করা হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য উপদেষ্টা নুরজাহান বেগম। শনিবার (৫ অক্টোবর) বিকেলে সাংবাদিকদের সাথে আলাপকালে এসব কথা জানান তিনি।

তিনি বলেন, হাসপাতলে বিভিন্ন জায়গা থেকে ৬৭ জন চিকিৎসা নিয়েছেন তারা অনেকে চলে গেছেন। বর্তমানে ১৪ জন বার্ন ইনস্টিটিউটে চিকিৎসাধীন আছেন। এরমধ্যে একজনের অবস্থা গুরুতর। চিকিৎসকরা জানিয়েছেন এখানে তাকে আর চিকিৎসা দেয়া সম্ভব নয়। তাকে উন্নত চিকিৎসার জন্য দেশের বাইরে পাঠানো হবে। এজন্য রাশিয়া অস্ট্রেলিয়া জাপান কয়েকটি দেশের সাথে যোগাযোগ করা হয়েছে বলেও জানান তিনি।

তিনি আরও বলেন, বিদেশে চিকিৎসার ব্যয়বহুল বিষয়। এ বিষয়ে তাদের সাথে কথা হয়েছে। তারা এই চিকিৎসার টাকা নিবে না বলে জানিয়েছেন। তবে তাকে কোন দেশে পাঠানো হবে সেটি এখনও সিদ্ধান্ত হয়নি।

স্বাস্থ্য উপদেষ্টা জানান, কয়েকদিন আগে চীনের একটি চিকিৎসক দল বাংলাদেশে এসেছিল। তাদের কয়েকজনের ব্যাপারে অবজারভেশন ছিল তারা আবার সেটি চিনে গিয়ে জানাবে। ইতোমধ্যে নেপালের ৩ সদস্যের একটি চক্ষুর চিকিৎসক দল বাংলাদেশে আছে। চোখে আঘাতপ্রাপ্তদের জন্য মোট ৪০টি কর্নিয়া লাগবে। যখন প্রয়োজন তখন তারা এই কর্নিয়া দিবে বলেও জানান তিনি।

পরিদর্শনকালে স্বাস্থ্য শিক্ষা বিভাগের মহাপরিচালক ও স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক নাজমুল হোসেনসহ বার্ন ইনিস্টিউটের চিকিৎসকবৃন্দ উপস্থিত ছিলেন। 


সর্বশেষ সংবাদ