তথ্যপ্রযুক্তিতে স্কলারশিপ নিয়ে ডিপ্লোমা করার সুযোগ

আইডিবি-বিআইএসইডব্লিউ
আইডিবি-বিআইএসইডব্লিউ  © সংগৃহীত

স্নাতক বা ফাজিল শেষ করা শিক্ষার্থীদের তথ্যপ্রযুক্তি প্রশিক্ষণে স্কলারশিপ দিচ্ছে ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক-বাংলাদেশ ইসলামিক সলিডারিটি এডুকেশনাল ওয়াক্ফ (আইডিবি-বিআইএসইডব্লিউ)। বাংলাদেশি শিক্ষার্থীরা এ স্কলারশিপের মাধ্যমে এক বছর মেয়াদি আইটি স্কলারশিপ ডিপ্লোমা কোর্স করতে পারবেন। আবেদনের শেষ সময় আগামী ৩০ জুন।

পড়ুন যুক্তরাজ্যে ইউরোপিয়ান কমিশনের কনফারেন্স, আবেদন শেষ ২৬ জুন

‘আইডিবি-বিআইএসইডব্লিউ স্কলারশিপ’ এর আওতায় শিক্ষার্থীদের পড়াশোনার সম্পূর্ণ ব্যায়ভার বহন করা হবে। এছাড়া প্রশিক্ষণের খরচ ও বই প্রদান করা হবে। প্রশিক্ষণ শেষে  রয়েছে চাকরির সুযোগও।

এ স্কলারশিপের জন্য ১০০ নম্বরের লিখিত পরীক্ষা নেয়া হবে। পরীক্ষায় বাংলা, গণিত ও ইংরেজির সাধারণ দক্ষতা যাচাই করা হয়। পাস করলে মৌখিক পরীক্ষা নেওয়া হয়। প্রার্থীর তথ্যপ্রযুক্তি বিষয়ে পড়ার আগ্রহ আছে কি না, সে বিষয়টি মৌখিক পরীক্ষায় দেখা হয়। লিখিত ও মৌখিক পরীক্ষা প্রতিষ্ঠানটির ঢাকা ও চট্টগ্রাম সেন্টারে অনুষ্ঠিত হবে।

ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে মনোনীত ট্রেনিং সেন্টারগুলোতে প্রশিক্ষণ দেওয়া হবে। প্রশিক্ষণের সময় সকাল ৯টা থেকে বেলা ১টা অথবা বেলা ৩টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত। সপ্তাহে ছয় দিন ক্লাস। আইটি স্কলারশিপ প্রোগ্রামের অধীন প্রশিক্ষণ টিএসপিতে সরাসরি ক্লাসের মাধ্যমে অথবা অনলাইন ক্লাসের মাধ্যমে অনুষ্ঠিত হতে পারে। বর্তমানে কেবল ওয়েব অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট, নেটওয়ার্কিং, গ্রাফিকস ও মাল্টিমিডিয়ার ছয় মাসের কোর্সগুলো চার বছরের ডিপ্লোমা প্রার্থীদের জন্য অনলাইনে করানো হচ্ছে।

বাংলাদেশ সরকার ও ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের যৌথ উদ্যোগে যাত্রা শুরু আইডিবি-বিআইএসইডব্লিউর। তাদের একটি শিক্ষা প্রকল্প আইডিবি-বিআইএসইডব্লিউ আইটি বৃত্তি প্রকল্প। ২০০৩ সাল থেকে বাংলাদেশের মুসলিম শিক্ষার্থীদের তথ্যপ্রযুক্তির ক্ষেত্রে এক বছর মেয়াদি প্রশিক্ষণ দিয়ে আসছে তারা।

আরও পড়ুন ১০০ তরুণের ভারত সফরের সুযোগ, শিক্ষাগত যোগ্যতা এসএসসি

যেসব বিষয়ে পড়া যাবে:

আইডিবি-বিআইএসইডব্লিউ আইটি বৃত্তি প্রকল্পে মোট ১০টি বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়।

* স্নাতক বা ফাজিল পাস ছাত্রছাত্রীরা ডেটাবেজ ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট; গ্রাফিকস, অ্যানিমেশন অ্যান্ড ভিডিও এডিটিং; এন্টারপ্রাইজ সিস্টেমস অ্যানালাইসিস অ্যান্ড ডিজাইন (জেইই); এন্টারপ্রাইজ সিস্টেমস অ্যানালাইসিস অ্যান্ড ডিজাইন সি; নেটওয়ার্কিং টেকনোলজিস ও ওয়েব অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট উইথ পিএইচপি অ্যান্ড ফ্রেমওয়ার্কস নিয়ে পড়াশোনা করতে পারবেন।

* ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের জন্য রয়েছে আর্কিটেকচারাল অ্যান্ড সিভিল ক্যাড; নেটওয়ার্ক সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটর; গ্রাফিকস, ভিডিও এডিটিং অ্যান্ড মোশন গ্রাফিকস ও ওয়েব অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট (প্রফেশনাল ওয়েব অ্যাপ্লিকেশন ডেভেলমেন্ট ইউজিং পিএইচপি, প্রফেশনাল ওয়েব অ্যাপ্লিকেশন ডেভেলমেন্ট ইউজিং এএসপি ডট নেট ও ক্লাউড কম্পিউটিং ইউজিং ওরাকল অ্যাপ্লিকেশন এক্সপ্রেস)।

সুযোগ-সুবিধাসমূহ:

* কোর্সে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের প্রশিক্ষণের খরচ প্রায় দুই লাখ টাকা, যা প্রতিষ্ঠান বহন করবে।
* বই ও পরীক্ষার ফি প্রতিষ্ঠান বহন করে।
* অনলাইন ভেন্ডর সার্টিফিকেশন পরীক্ষার ফিও প্রতিষ্ঠান দিয়ে থাকে।
* প্রশিক্ষণ শেষে  রয়েছে চাকরির সুযোগ।

আবেদনের যোগ্যতা:

* স্নাতক, ফাজিল, মাস্টার্স ও কামিল পাস প্রার্থী শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।
* এক বছর মেয়াদি স্নাতকোত্তরে অধ্যয়নরত বা দুই বছর মেয়াদি স্নাতকোত্তর/ কামিলপড়ুয়ারা আবেদন করতে পারবেন।
* কম্পিউটার, টেলিকমিউনিকেশন, ইলেকট্রনিকস, সিভিল, আর্কিটেকচার, সার্ভে ও কন্সট্রাকশন বিষয়ে ডিপ্লোমা প্রকৌশলীরা আবেদন করতে পারবেন।
* মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ২ থাকতে হবে।
* মেডিকেল, ইঞ্জিনিয়ারিং, কৃষি ও কম্পিউটারে স্নাতক শেষ করা শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন না।
* চাকরিজীবীদের আবেদনের সুযোগ নেই।
* আবেদনকারীর বয়স সর্বোচ্চ ৩০ বছর হতে হবে।
* কম্পিউটার ব্যবহারের অভিজ্ঞতা বা দক্ষতা না থাকলেও আবেদন করা যাবে।

আবেদন প্রক্রিয়া:

অনলাইনে আবেদন করা যাবে। আবেদন করতে ক্লিক করুন এখানে। আবেদন ফি হিসেবে ১০০ টাকা জমা দিতে হবে। বিস্তারিত জানতে পড়ুন। এছাড়া সরাসেরি যোগাযোগ করা যাবে ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক-বাংলাদেশ ইসলামিক সলিডারিটি এডুকেশনাল ওয়াক্ফ (আইডিবি-বিআইএসইডব্লিউ), আইডিবি ভবন (পঞ্চম তলা), শেরেবাংলা নগর, ঢাকা-১২০৭ এ ঠিকানায়। ফোন: ৯১৮৩০০৬। ই-মেইল: idbb@isdb-bisew.org।


সর্বশেষ সংবাদ