কমনওয়েলথ স্কলারশিপ নিয়ে পড়ুন যুক্তরাজ্যে

নিওক্যাসেল বিশ্ববিদ্যালয়
নিওক্যাসেল বিশ্ববিদ্যালয়  © সংগৃহীত

আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য সবচেয়ে জনপ্রিয় স্থান হচ্ছে যুক্তরাজ্য। প্রায় ১৩০টির মতো নিবন্ধিত উচ্চশিক্ষা প্রদানকারী প্রতিষ্ঠান রয়েছে দেশটিতে। আছে পৃথিবীর সবচেয়ে বহুল পঠিত লাইব্রেরি, ব্রিটিশ লাইব্রেরি। যেখানে রয়েছে প্রায় ১৫০ মিলিয়ন বই। প্রায় প্রত্যেকটি বিশ্ববিদ্যালয়েই যুগান্তকারী আবিষ্কারক রয়েছেন, যারা পেনিসিলিন, ফিঙ্গারপ্রিন্ট, ডিএনএর মতো অসাধারণ সব প্রযুক্তি আবিষ্কার করেছেন। যুক্তরাজ্যে ২০০টি দেশ থেকে প্রত্যেক বছর প্রায় লক্ষাধিক শিক্ষার্থী পড়তে আসেন।

প্রায় প্রত্যেকটি বিশ্ববিদ্যালয়ও আলাদা আলাদা বৃত্তি দিয়ে থাকে। তেমনই একটি সম্মানজনক স্কলারশিপ হচ্ছে কমনওয়েলথ স্কলারশিপ। বাংলাদেশসহ কমনওয়েলথভুক্ত দেশগুলোর নাগরিকরা পিইচডির জন্য আবেদন করতে পারবেন। আবেদনের শেষ সময় আগামী ১৭ ফেব্রুয়ারি।

‘কমনওয়েলথ স্প্লিট-সাইট স্কলারশিপস’ এর আওতায় শিক্ষার্থীরা সম্পূর্ণ বিনা খরচে পিএইচডি করতে পারবেন। সম্পূর্ণ টিউশন ফি মওকুফ করা হবে। এছাড়াও বিমানে আসা-যাওয়ার খরচ, মাসিক উপবৃত্তিসহ নানান ধরনের সুযোগ-সুবিধা প্রদান করা হবে।

বাংলাদেশ, ভারত, পাকিস্তান, কেনিয়া, না্িজেরিয়া, নমিবিয়া, জ্যামািইকাসহ নিম্ন আয়ের দেশগুলোর শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। দেশগুলো সম্পর্কে জানতে ক্লিক করুন এখানে

শিক্ষার্থীরা অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়, সাসেক্স বিশ্ববিদ্যালয়, নিওক্যাসেল বিশ্ববিদ্যালয়, ডুর্হাম বিশ্ববিদ্যারয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করতে পারবেন।

সুযোগ-সুবিধাসমূহ:

* বিমানে আসা-যাওয়ার খরচ।
* টিউশন ফি মওকুফ করা হবে।
* প্রতি মাসে উপবৃত্তি হিসেবে ১ হাজার ১৩৩ পাউন্ড প্রদান করা হবে। বাংলাদেশি টাকায় যার পরিমাণ প্রায় ১ লক্ষ ৩১ হাজার টাকা। তবে লন্ডনের বিশ্ববিদ্যালয়গুলোতে অধ্যয়নের জন্য প্রতি মাসে ১ হাজার ৩৯০ পাউন্ড প্রদান করা হবে। বাংলাদেশি টাকায় যার পরিমাণ প্রায় ১ লক্ষ ৬১ হাজার টাকা।
* জামাকাপড় কেনার জন্য ভাতা।
* পরিবার ভাতা।

যোগ্যতার মানদণ্ড:

* কমনওয়েলথভুক্ত দেশের নাগরিক হতে হবে।
* স্নাতক ও স্নাতকোত্তরে ভালো ফলধারী হতে হবে।
* আবেদনকৃত বিশ্ববিদ্যালয়ের ভর্তির প্রয়োজনীয়তা পূরণ করতে হবে।
* ইংরেজি দক্ষতা সনদ প্রদর্শন করতে হবে। তবে স্কলারশিপর আবেদনের জন্য ইংরেজি ভাষা দক্ষতা সনদ প্রদর্শন করতে হবে না।

প্রয়োজনীয় নথি:

* অফিসিয়াল ট্রান্সক্রিপ্ট।
* রেফারেন্স লেটার।
* মোটিভেশন লেটার।

আবেদন প্রক্রিয়া:

অনলাইনে আবেদন করা যাবে। আবেদন করতে ক্লিক করুন এখানে।  বিস্তারিত জানতে পড়ুন


সর্বশেষ সংবাদ