ফুল-ফ্রি স্কলারশিপ নিয়ে স্নাতকোত্তর পড়ুন আমস্টারডাম বিশ্ববিদ্যালয়ে

ফুল-ফ্রি স্কলারশিপ নিয়ে স্নাতকোত্তর পড়ুন আমস্টারডাম বিশ্ববিদ্যালয়ে
আমস্টারডাম বিশ্ববিদ্যালয়, নেদারল্যান্ড  © সংগৃহীত

উত্তর-পশ্চিম ইউরোপের দেশ হল্যান্ড বহুল পরিচিত নেদারল্যান্ডস নামে। এর রাজধানী আমস্টারডাম। জনকল্যাণমূলক এই রাষ্ট্রে সব নাগরিককে দেয়া হয় বিনামূল্যে বা অত্যন্ত স্বল্পমূল্যে স্বাস্থ্যসেবা, সরকারি প্রতিষ্ঠানে শিক্ষা, পরিবহণ ও অবকাঠামোগত সুবিধাসহ নানান ধরনের সামাজিক সুবিধা।

উদ্ভাবনী শিক্ষা ব্যবস্থার জন্য বিশ্বে ব্যাপকভাবে প্রশংসিত এই দেশটি আন্তর্জাতিক শিক্ষার্থীদের কাছে পছন্দের শীর্ষে। উন্নত নাগরিক জীবনের এই দেশটিতে স্কলারশিপ নিয়ে পড়ার জন্য একটি পছন্দের প্রতিষ্ঠান হতে পারে নেদারল্যান্ডসের অ্যামস্টারডাম বিশ্ববিদ্যালয়। প্রতিষ্ঠানটি শিক্ষার্থীদের ফুল-ফ্রি স্কলারশিপ নিয়ে স্নাতকোত্তর পর্যায়ে অধ্যয়নের সুযোগ দিচ্ছে।

বাংলাদেশসহ সকল নন-ইউরোপীয়ান দেশের শিক্ষার্থী এ স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। আবেদনের শেষ সময় আগামী ১৫ জানুয়ারি।

‘দ্যা লেটজে লিপস আমস্টারডাম মেরিট স্কলারশিপ’ এর আওতায় শিক্ষার্থীদের ২৫ হাজার ইউরো প্রদান করা হবে। বাংলাদেশি টাকায় যার পরিমাণ প্রায় ২৪ লক্ষ টাকা। শিক্ষার্থীরা মানবিক অনুষদভুক্ত বিষয়গুলো নিয়ে স্নাতকোত্তর করতে পারবেন। যেসব বিষয়ে স্নাতকোত্তর করা যাবে জানতে ক্লিক করুন এখানে

আমস্টারডাম বিশ্ববিদ্যালয় নেদারল্যান্ডের বৃহত্তম পাবলিক রিসার্চ বিশ্ববিদ্যালয়। ১৬৩২ সালে বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। এটি নেদারল্যান্ডের তৃতীয় প্রাচীন বিশ্ববিদ্যালয়। প্রায় ৩০ হাজারেরও বেশি শিক্ষার্থী এ বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেন।

সুযোগ-সুবিধাসমূহ:

* নন-ইউরোপীয়ান যে কোনো দেশের শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।
* শিক্ষার্থীদের ২৫ হাজার ইউরো প্রদান করা হবে। বাংলাদেশি টাকায় যার পরিমাণ প্রায় ২৪ লক্ষ টাকা।

যোগ্যতা:

* নন-ইউরোপীয়ান দেশের নাগরিক হতে হবে।
* স্নাতকে ভালো ফলধারী হতে হবে।
* ইংরেজী দক্ষতা সনদ প্রদান করতে হবে। আইইএলটিএস এ ন্যূনতম ৭ পেতে হবে। টোয়েফল আইবিটি তে ন্যূনতম ১০০ স্কোর পেতে হবে।
* প্রথমবারের মতো আবেদনকারী হতে হবে।
* ভর্তির আবেদনের পর বৃত্তির জন্য আবেদন করতে হবে।

আবেদন প্রক্রিয়া:

অনলাইনে আবেদন করা যাবে। আবেদন করতে ক্লিক করুন এখানে।  বিস্তারিত জানতে পড়ুন


মন্তব্য

সর্বশেষ সংবাদ