ফুলব্রাইট স্কলারশিপে শিক্ষকতার সুযোগ যুক্তরাষ্ট্রে, আবেদন শেষ ৩১ আগস্ট

ফুলব্রাইট স্কলারশিপে যুক্তরাষ্ট্রে শিক্ষকতার সুযোগ
ফুলব্রাইট স্কলারশিপে যুক্তরাষ্ট্রে শিক্ষকতার সুযোগ  © সংগৃহীত

স্কলারশিপের মাধ্যমে যুক্তরাষ্ট্রে শিক্ষকতা করতে ইচ্ছুক বাংলাদেশী তরুণ-তরুণীদের জন্য রয়েছে দারুণ সুযোগ। যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে বাংলা ভাষায় শিক্ষকতার সুযোগ দিচ্ছে আবেদন গ্রহণের ঘোষণা দিয়েছে ঢাকার মার্কিন দূতাবাস। ২০২৪–২৫ শিক্ষাবর্ষে ফুলব্রাইট ফরেন ল্যাঙ্গুয়েজ টিচিং অ্যাসিস্ট্যান্ট (এফএলটিএ) নামের এই প্রোগ্রামের মাধ্যমে এ সুযোগ প্রদান করা হবে। বাংলাদেশি যেসকল তরুণ শিক্ষকতা পেশায় নিযুক্ত আছেন (আমেরিকার স্টাডিজ, জার্নালিজম অ্যান্ড মিডিয়া, আমেরিকান/ইংরেজি সাহিত্য ও বাংলা ভাষার প্রশিক্ষক), তারা ফুলব্রাইট এফএলটিএ স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। আবেদনের শেষ সময় আগামী ৩১ আগস্ট ২০২৩ ৷ 

ঢাকায় যুক্তরাষ্ট্রের দূতাবাসের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল এডুকেশন যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের সহযোগিতায় এই ফুলব্রাইট প্রোগ্রাম পরিচালনা করছে। যুক্তরাষ্ট্রে পড়তে যাওয়া গবেষক, ইয়াং প্রফেশনালদের এ বৃত্তি দেওয়া হয়।

ফুলব্রাইট এফএলটিএ প্রোগ্রামে যুক্তরাষ্ট্রে যাওয়া ফেলোরা মার্কিন ও আন্তর্জাতিক শিক্ষার্থীদের বাংলা ভাষা শেখাবেন। ফেলো ও তাঁদের শিক্ষার্থীদের একে অপরের সংস্কৃতি ও সমাজ সম্পর্কে জানার একটি অনন্য সুযোগ থাকবে এ প্রোগ্রামে।
ফুলব্রাইটে অংশগ্রহণকারীরা প্রতি সপ্তাহে ২০ ঘণ্টা ভাষা ক্লাসে সহায়তা করতে পারবেন। প্রতি সেমিস্টারে কমপক্ষে দুটি কোর্সে তা করবেন। এর মধ্যে একটি মার্কিন স্টাডিজের। ২০০৬ সাল থেকে প্রায় ৫০ বাংলাদেশি শিক্ষাবিদ এ মর্যাদাপূর্ণ শিক্ষা বিনিময়ে অংশগ্রহণ করেছেন।

যুক্তরাষ্ট্রে পড়াশোনার জন্য সম্মানজনক ও খ্যাতনামা স্কলারশিপ প্রোগ্রাম হলো ফুলব্রাইট স্কলারশিপ প্রোগ্রাম। যুক্তরাষ্ট্রের সাবেক সিনেটর জেমস উইলিয়াম ফুলব্রাইট ১৯৪৫ সালে সিনেটে স্কলারশিপ দেওয়ার জন্য বিল উত্থাপন করেন। ১৯৪৬ সাল থেকে তাঁর নাম অনুসারে এই স্কলারশিপ প্রোগ্রাম চালু হয়। 

সুযোগ-সুবিধা:
নয় মাস মেয়াদি নন–ডিগ্রি এই প্রোগ্রামের আওতায় বৃত্তিপ্রাপ্তরা বিনা খরচে যুক্তরাষ্ট্রের কলেজ/বিশ্ববিদ্যালয়ে বিদেশি শিক্ষার্থীদের বাংলা ভাষা শিক্ষা দেবেন। নিজের অভিজ্ঞতা শেয়ার করবেন। পেশাগত দক্ষতা অর্জন ও ইংরেজি ভাষায় দক্ষতা অর্জন করতে পারবেন। 

আরও পড়ুন: স্কলারশিপ নিয়ে পড়ুন অস্ট্রেলিয়ার ডেকিন বিশ্ববিদ্যালয়ে, থাকছে ৪০০ বৃত্তি

যোগ্যতা:
বাংলাদেশের নাগরিক হতে হবে। ইংরেজি বা এ সংশ্লিষ্ট বিষয়ের শিক্ষক হতে হবে। তবে বিশ্ববিদ্যালয় পর্যায়ে শিক্ষকতার বয়স সাত বছরের বেশি হওয়া যাবে না। বাংলাদেশের স্বীকৃত কোনো সরকারি বা বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে চার বছর মেয়াদি স্নাতক ডিগ্রি সম্পন্ন হতে হবে। ইংরেজি ভাষায় সাবলীল হতে হবে। ইংরেজি ভাষার দক্ষতার পরীক্ষায় টোফেল স্কোর ৮০ অথবা আইইএলটিএস স্কোর ৬ দশমিক ৫ থাকতে হবে। 

আবেদন প্রক্রিয়াঃ- 
অনলাইনে আবেদন করা যাবে। নির্দেশাবলী অনুসরণ করে প্রথমে আবেদনকারীকে একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে। 

আবেদন ফরম পেতে ক্লিক করুন  https://apply.iie.org/apply/?sr=06ea02ba-4e1f-4b25-a72d-9892ac14cc8b 

বিস্তারিত জানতে ক্লিক করুন https://bd.usembassy.gov/wp-content/uploads/sites/70/FLTA-2024-2025-Online-Application-Instructions.pdf


সর্বশেষ সংবাদ