কোর্সে ২৭ জন শিক্ষার্থী, সবাই পেলেন সমান ৩৭ নম্বর করে

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়
জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

ত্রিশালের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের এক ব্যাচের সব শিক্ষার্থী ৩৭ নম্বর করে পেয়েছেন। এতে বিপাকে পড়েছেন সংশ্লিষ্ট শিক্ষক। তাকে কারণ দর্শানোর নোটিশ (শোকজ) দিয়েছে কর্তৃপক্ষ। বৃহস্পতিবার (১৮ আগস্ট) উপাচার্যের দপ্তর সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, মার্কেটিং বিভাগের ২০২০-২১ শিক্ষাবর্ষের ‘ইন্ট্রোডাকশন টু বিজনেস’ কোর্সটির শিক্ষক ছিলেন ব্যবস্থাপনা বিভাগের শিক্ষক হিল্লোল ফৌজদার। কোর্সের ৪০ নম্বরের পরীক্ষায় ২৭ শিক্ষার্থীই ৩৭ নম্বর করে পেয়েছেন। প্রত্যেক শিক্ষার্থীকে প্রেজেন্টেশনে ১০ ও ক্লাসে উপস্থিতিতে ১০ নম্বর দেওয়া হয়েছে। এ ছাড়া দুটি মিডটার্ম মিলিয়ে প্রত্যেককে ২০ নম্বরের মধ্যে ১৭ করে দিয়েছেন হিল্লোল ফৌজদার।

এ নিয়ে শিক্ষার্থীরা ক্ষোভ প্রকাশ করেছেন। কয়েকজন শিক্ষার্থী জানান, তাঁরা ভালো পরীক্ষা দিয়েও যে নম্বর পেয়েছেন, অনেকে খারাপ করেও একই নম্বর পেয়েছেন। ক্লাসে উপস্থিত না থেকে পুরো ১০ নম্বর পেয়েছেন অনেকে। যা কোনোভাবেই মানা যায় না। পরীক্ষার খাতা সমানভাবে মূল্যায়ন করেনি, উপস্থিতিও বিবেচনা করেননি।

আরো পড়ুন: শিক্ষাঙ্গনেই শিক্ষার আলো থেকে বঞ্চিত শতাধিক শিশু

জানতে চাইলে হিল্লোল ফৌজদার বলেন, শিক্ষার্থীদের কল্যাণের কথা চিন্তা করে এটি করা হয়েছে। তারা যেন উৎসাহ না হারায় এবং ভালো ফলাফলে উদ্বুদ্ধ হয়, সে কারণে সবাইকে ভালো নম্বর দেওয়ার চেষ্টা করেছি।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও মার্কেটিং বিভাগের বিভাগীয় প্রধান (দায়িত্বপ্রাপ্ত) অধ্যাপক ড. সৌমিত্র শেখর বলেন, সংশ্লিষ্ট শিক্ষককে কারণ দর্শানোর নোটিশ দেওয়ার পর তিনি কারণ দর্শিয়েছেন। পরবর্তীতে কমিটিতে আলোচনা করে দেখব। আমরা সব শিক্ষককে বার্তা দিতে চাই, এ রকম হওয়াটা কাম্য নয়।


সর্বশেষ সংবাদ