র‍্যাগ ডে না করে সেই অর্থ দিয়ে বন্যার্তদের সহায়তায় করবে চবি শিক্ষার্থীরা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের  বাংলা বিভাগ
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ  © ফাইল ফটো

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) বাংলা বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের পূর্বঘোষিত র‌্যাগ ডে বন্ধের সিদ্ধান্ত নিয়েছেন শিক্ষার্থীরা। পাশাপাশি ‘র‌্যাগ ডে’র জন্য বরাদ্দ অর্থ সিলেটের বন্যাদুর্গত মানুষের সহায়তায় পাঠানোর উদ্যোগ নিয়েছেন তারা। 

আগামী ২৮ জুলাই র‌্যাগ ডে অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো। তবে বৃহস্পতিবার (৭ জুলাই) এ আয়োজন বন্ধ করেন তারা। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত নিয়েছেন শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয় সূত্র জনায়, বাংলা বিভাগের মাস্টার্সের লিখিত পরীক্ষা শেষ হবে ২১ জুলাই। ৩১ জুলাই ও ১ আগস্ট মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। মৌখিক পরীক্ষার আগে ২৮ জুলাই র‌্যাগ ডে আয়োজনের সিদ্ধান্ত নিয়েছিলেন শিক্ষার্থীরা।

এ বিষয়ে বাংলা বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মো: কামরুল হাসান বলেন, ‘আমরা র‌্যাগ ডে করার জন্য মাস্টার্স পরীক্ষা শেষ হওয়ার অপেক্ষায় ছিলাম। সবকিছুর প্রস্তুতি প্রায় শেষ করে তারিখও নির্ধারণ করা হয়েছিল। তবে সুপ্রিম কোর্ট র‌্যাগ ডে বন্ধের নির্দেশ দেওয়ায় সচেতন নাগরিক হিসেবে আমরা র‌্যাগ ডে বন্ধ ঘোষণা করি।’

তিনি আরও বলেন, ‘এ উপলক্ষে যত টাকা জমা হয়েছে সেগুলো দিয়ে সিলেটের বন্যাদুর্গতদের সহযোগিতা করার উদ্যােগ নিয়েছি।’

বাংলা বিভাগের সভাপতি অধ্যাপক ড. তাসলিমা বেগম বলেন, ‘তাদের সঙ্গে এ ব্যাপারে আমার আলোচনা হয়নি। তবে র‌্যাগ ডে না করে যদি তারা বন্যার্তদের সাহায্য করে তবে সেটা খুবই ভালো একটা উদ্যোগ বলে আমি মনে করি।’

এর আগে, হাইকোর্টের একটি রায়ের আলোকে দেশের সব সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে র‌্যাগ ডে উদযাপনের নামে সবধরনের অশ্লীলতা, নগ্নতা, ডিজে পার্টি, অশোভন আচরণ, নিষ্ঠুর ও নিষিদ্ধ কর্মকাণ্ড এবং বুলিং বন্ধ করার নির্দেশ দেয় ইউজিসি।


সর্বশেষ সংবাদ